নতুন ব্যবসার জন্য ১০টি পরামর্শ

প্রতিটি ক্ষুদ্র ব্যবসায়ীই চায় সফল হতে। নিজের শ্রম আর প্রচেষ্টা দিয়ে কোন ব্যবসা খুলে নিশ্চয়ই ব্যর্থ হতে চাইবে না। তারপরও অনেক ব্যবসাই সফলকাম হতে পারেনা। একটি সফল ব্যবসা গড়ে তুলতে কিছু নীতি মেনে চলা অত্যাবশ্যক। নিউ অক্সফোর্ড ডিকশনারি অনুযায়ী, নীতির অর্থ হল, একটি মৌলিক সত্য বা প্রস্তাবনা যা যেকোন বিশ্বাস প্রক্রিয়া, আচরণ বা যুক্তির শৃঙ্খলের ভিত্তি হিসেবে কাজ করে। ব্যবসার নীতিই সাফল্য নিশ্চিত করতে পারে। যেকোন প্রতিষ্ঠানের জন্য নীতি হল মেরুদণ্ডের অনুরূপ। একটি সফল ব্যবসার জন্য এই ১০টি নীতি নির্দেশনা মেনে চলা জরুরি।

পরিবর্ধন

সফল হতে গেলে ব্যবসাকে পরিবর্ধনের আওতায় আনতে হবে। ভালভাবে বাস্তবায়ন করা গেলে একটি ক্ষুদ্র ব্যবসা ভবিষ্যতের বড় ব্যবসায় পরিণত হতে পারে।

বড় আইডিয়া

একটি ছোট আইডিয়া থেকে একটি ক্ষুদ্র ব্যবসার জন্ম হতে পারে, তবে তা সফল করতে হলে সেই আইডিয়াকে বড় করতে হবে। ব্যবসার উদ্যাক্তার দূরদৃষ্টিই পারে ব্যবসাটিকে সামনে এগিয়ে নিতে।

সিস্টেম

ব্যবসা ক্ষুদ্র হলেও তা কিন্তু একটি সিস্টেমের মতই যেখানে প্রতিটি অংশ এর সাফল্যের সাথে জড়িত। এমন সিস্টেমে সবকিছুকে একসাথে কাজ করতে হয় তা কর্মচারীই হোক কিংবা রিসোর্সেস হোক না কেন।

টেকসই

 

যেকোন অর্থনৈতিক পরিস্থিতি, যেকোন বাজারে টিকে থাকার জন্য ব্যবসাটিকে টেকসই হতে হবে। এর মাধ্যমেই সকল গ্রাহকদেরকে অর্থবহ ও ভিন্নতর সেবা প্রদান করা সম্ভব আর এই ভিন্নতা ব্যবসার টিকে থাকার জন্য আবশ্যক।

বৃদ্ধি

সকল ব্যবসায় অভ্যন্তরীণ বৃদ্ধি প্রয়োজন। একটি ক্ষুদ্র ব্যবসা হল একটি স্কুলের মত যেখানে কর্মচারীরা হল ছাত্র যাদের লক্ষ্য হল কাজের মাধ্যমে নিজেদেরকে বড় করে তোলা।

দূরদৃষ্টি

একটি ব্যবসা ক্ষুদ্র হলেও এর পেছনে একটি দূরদৃষ্টি থাকে, একটি লক্ষ্য থাকে যা পূরণ করার জন্যেই ব্যবসাটিকে গড়ে তোলা হয় এবং যেই অনুযায়ী এর কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

উদ্দেশ্য

ব্যবসার উদ্যোক্তার যে উদ্দেশ্য ছিল তাই পূরণ করার লক্ষ্যে কাজ করবে ক্ষুদ্র ব্যবসাটি।

স্বতন্ত্রতা

একটি ব্যবসা কিন্তু তার মালিকের চেয়ে আলাদা একটি পরিচয়। একটি ব্যবসা তার নিজ পরিচয়ে পরিচিত হয়, মালিক শুধু তা চালনা করে থাকে।

মুনাফা

ব্যবসার পেছনে অর্থনৈতিক উদ্দেশ্য থাকে আর তাই সেই উদ্দেশ্য পূরণের লক্ষ্যে ব্যবসাটি কাজ করে যাবে।

মানদন্ড

একটি ক্ষুদ্র ব্যবসা নিজের একটি মানদণ্ড তৈরি করে নেয় যার বিপরীতে সে নিজের সাফল্য পরিমাপ করে থাকে। পুরাতন নয় নতুন মানদণ্ডের ভিত্তিতেই ব্যবসার সাফল্য নিরূপন করা উচিত।

ব্যবসাকে এগিয়ে নেওয়ার জন্য এই হল ১০টি নীতি, প্রতিটি ব্যবসার একটি আকার ও গঠন দরকার হয় আর এই ১০টি নীতি ব্যবসার রূপরেখা তৈরি করতে সাহায্য করবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top