এড়িয়ে চলুন ১০টি ক্যারিয়ার মিসটেক (পর্ব-২)

চাকরিজীবনে সাফল্য আমরা সবাই চাই। কিন্তু অসচেতনভাবে প্রতিনিয়ত কিছু ভুল আমাদের ক্যারিয়ারকে পেছনে ফেলে দেয়। প্রতিযোগিতার সময়। সবাই আছে সুযোগের সন্ধানে। একটু অন্যমনস্ক হলেই আপনার সুযোগটি চলে যাবে আরেকজনের হাতে। তাই সচেতন থাকুন এই ভুলগুলোর ব্যাপারে (আজ ফিচারের দ্বিতীয় পর্ব)-

ভুল ৬
ক্যারিয়েরের উন্নতি বসের হাতে

নিজের ক্যারিয়ারের উন্নতি যদি আপনি বসের হাতে দিয়ে রাখেন তাহলে ঘটনাটা দাঁড়ায় একটি ভীষণ ব্যস্ত সড়কে আপনার সন্তানকে একা ছেড়ে দেওয়ার সামিল। আপনি আপনার মত কাজ করে যাবেন আর বস এক সময় নিজেই নজর দিয়ে আপনাকে প্রমোশন দেবেন এটা বাস্তবসম্মত নয়। নিজে সচেতন হন। খেয়াল করুন আপনার বস কি চান! তিনি হয়ত শুধু কাজে ভাল মানুষ চান না। একইসাথে চান এক্ট্রোভার্ট প্রকৃতির মানুষ যিনি কোম্পানির অনেক ক্লায়েন্টও ডিল করতে পারবেন। আপনাকেই আপনার প্রমোশনের কথা বলতে হবে। সেজন্য কাজ করতে হবে।

ভুল ৭
ফলাফল এবং প্রভাবকে এক করে ফেলা

আমরা প্রায়শই আমাদের কাজের ফলাফল আর প্রভাবকে গুলিয়ে ফেলি। নিজেকে প্রশ্ন করুন, আপনি আপনার কোম্পানির উপর কি প্রভাব বিস্তার করছেন? প্রভাব হল এটাই, যা কোন সিস্টেমকে বদলে দেয়, কিছু যোগ করে, কোম্পানিকে এগিয়ে নিয়ে যায়। আর ফলাফল যে কোন কাজের ফলে যা হয়! সেটা দীর্ঘমেয়াদি কোন প্রভাব ফেলে না। টুকরো টুকরো কাজের সফলতার পরিবর্তে দীর্ঘমেয়াদি প্রভাব বিস্তারের চেষ্টা করুন।

ভুল ৮
আমার কোম্পানি

প্রতিষ্ঠান কখনোই আপনার কেউ নয়। আপনি শুধু একজন কর্মচারী। আপনি আজ চাকরি ছেড়ে দিলে কোম্পানি কালই নতুন কর্মী নিয়োগ করবে। আপনার জন্য দুঃখ বা আফসোস করার সময়ও হয়ত তার হবে না। তাই কোম্পানির জন্য জান-প্রাণ দিয়ে পরিশ্রম করা বন্ধ করুন। আপনি নিজেকে দক্ষ করে গড়ে তুলুন, নিজের যোগ্যতা অনুযায়ী অবস্থান বুঝে নিন। আপনার দ্বারা কোম্পানির কাজ হতে থাকবে।

ভুল ৯
সহকর্মীরা ভাল বন্ধু হতে পারে

ক্যারিয়ারের প্রতিযোগিতা খুবই বাজে। এখানে কেউ কারও বন্ধু নয়। বরং আপনার বন্ধু আর আপনি যদি একই কোম্পানিতে চাকরি নেন হতে পারে চাকরির কারণে আপনাদের সম্পর্ক নষ্ট হয়ে গেল! কর্মক্ষেত্রে সাবধানী হন। এখানে ব্যক্তিগত সম্পর্ক তৈরি করা থেকে বিরত থাকুন।

ভুল ১০
বডি ল্যাংগুয়েজ গুরুত্ব না দেওয়া

আপনার বডি ল্যাংগুয়েজ সারাক্ষণ আপনার সম্পর্কে অপরকে তথ্য দিতে থাকে। আপনি যদি এ ব্যাপারে সচেতন না হন তাহলে সবাই আপনার সম্পর্কে এমন তথ্য পেতে থাকবে যা আপনার ক্যারিয়ারের জন্য ঠিক নয়। তাই আপনার মনে যাই থাকুক, নিজের বডি ল্যাঙ্গুয়েজে ব্যক্তিত্ব প্রকাশ করুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top