এড়িয়ে চলুন ১০টি ক্যারিয়ার মিসটেক (পর্ব-১)

চাকরিজীবনে সাফল্য আমরা সবাই চাই। কিন্তু অসচেতনভাবে প্রতিনিয়ত কিছু ভুল আমাদের ক্যারিয়ারকে পেছনে ফেলে দেয়। প্রতিযোগিতার সময়। সবাই আছে সুযোগের সন্ধানে। একটু অন্যমনস্ক হলেই আপনার সুযোগটি চলে যাবে আরেকজনের হাতে। তাই সচেতন থাকুন এই ভুলগুলোর ব্যাপারে-
ভুল ১
সার্টিফিকেট অর্জন করলেই প্রমোশন এবং টাকা মিলবে
বাস্তবে সার্টিফিকেট থাকলেই আলাদা সম্মান পাওয়া যায় না। আপনার কোম্পানির একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে। কোম্পানি কখন তার কোন কর্মীকে প্রমোশন দেবেন টা ঠিক হয় সেই নিয়মের অধীনে। আপনি প্রমোশন পাওয়ার জন্য অনেক প্রশিক্ষণ নিটে পারেন, নিজেকে আরও দক্ষ করতে পারেন। কিন্তু কোম্পানি হয়ত কাগজে বিদ্যার তুলনায় কাজে আপনাকে বেশী মনোযোগী দেখতে আগ্রহী।
ভুল ২
নিরবে কাজ করে যেতে হবে। পরিশ্রম করলে ফলাফল এমনিই আসবে
কথাটি শুনতে যত ভাল বাস্তবে ততটাই অকার্যকর। আপনাকে কাজ করতে হবে এটা সত্যি। তবে যে কোন কাজ নয়। সেই কাজগুলোই করুন যেগুলো আপনার চাকরির দায়িত্বের আওতায় পড়ে। আপনি যতই রাত জেগে খেটে যান না কেন কর্তৃপক্ষ কখনোই সেটা দেখবে না। যথাযথ কাজ করুন এবং নিজের কাজের প্রশংসা যেন অন্য কেউ না পায় সেদিকে খেয়াল রাখুন। আপনি যে কাজ করছেন সেটাও যেন গোপন না থাকে। আর মর্যাদা? প্রমোশন? যা আপনার প্রাপ্য তা চাইতে কিসের সংকোচ?
ভুল ৩
শেয়ারহোল্ডারদের চেয়ে কর্মীরা বেশী গুরুত্ব পাবে
কর্মীরা প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু এটা ভুলে গেলে চলবে না কোম্পানিকে অবশ্যই আগে শেয়ারহোল্ডারদেরকে খুশী করতে হয়। কোম্পানি আপনার মতামত নেবে। কিন্তু গ্রহণ করবে সেটাই যেটা শেয়ারহোল্ডাররা চাইবেন। তাই মতামত দেওয়ার সময় খেয়াল করুন। এত চিন্তিত বা আশাবাদি কোনটাই হবেন না।
ভুল ৪
মানব সম্পদ (HR) বিভাগ সবার স্বার্থে কাজ করে
খুবই ভুল একটি ধারণা এটি। ক্টি কোম্পানির মানব সম্পদ বিভাগ যতই বন্ধু বাৎসল হোক না কেন তার দায়িত্ব কোম্পানির পাশে থাকা। কর্মীর পাশে নয়। ঝামেলা এড়াতে চাইলে এই বিভাগের লোকজনের কাছ থেকে দূরে থাকুন। কোন সমস্যায় তারা কখনোই আপনাকে সহযোগিতা করবে না। সব সময় চেইন অব কমান্ড মেনে চলুন। কাজে দিলে এই সম্পর্কই আপনার কাজে দেবে।
ভুল ৫
সিনিয়রদের সব কাজ করে দিতে হবে
অনেকেই সিনিওরদের খুশী রাখতে তাদের ছোট ছোট অনেক কাজ করে দেন। এভাবে দেখা যায় নিজের কাজের ক্ষতিও হয়। অথবা নিজের কাজ ঠিক রেখে করতে গেলে কাজের প্রেশার যায় বেড়ে। কিন্তু এই বাড়তি কাজ আপনার ক্যারিয়ারে আসলে কোন প্রভাব ফেলে না। মাস শেষের মিটিং এ শুধু দেখা হয় আপনার পার্ফর্মেন্স। আপনার সহযোগিতামূলক কাজ নয়।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top