৬ষ্ঠ থেকে নবম শ্রেণির অ্যাসাইনমেন্ট সাময়িক স্থগিত

করোনার বিদ্যমান পরিস্থিতিতে মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে নবম শ্রেণির পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন সাময়িক স্থগিত করেছে সরকার। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ কার্যক্রম বন্ধ থাকবে।

শুক্রবার (২৩ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এ সংক্রান্ত নির্দেশনা জারি করে।

অফিস আদেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আঞ্চলিক উপপরিচালকদের এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসাইনমেন্ট কার্যক্রম কার্যকর করার নির্দেশনা জারি করা হয় গত ১০ মার্চ।

ওই নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ অতিমারীর কারণে গত বছর ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ২০২১ শিক্ষাবর্ষে নির্ধারিত পাঠ্যসূচির কার্যক্রম বছরের শুরুতে আরম্ভ করা হয়ে ওঠেনি। এ কারণে শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে গত বছরের ন্যায় ২০২১ শিক্ষাবর্ষে ধারাবাহিকভাবে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে। এই মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের অর্জিত শিখন ফল সবলতা বা দুর্বলতা চিহ্নিত করে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত সময়ে কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখন ফল মূল্যায়ন করা হচ্ছিল। পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে কোন সপ্তাহে শিক্ষার্থীর কী মূল্যায়ন করা হবে সে বিবেচনায় অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রণয়ন করা হয়। প্রতি সপ্তাহ শুরুর দুইদিন আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে অ্যাসাইসনমেন্ট বা নির্ধারিত কাজগুলো দেওয়া হতো। সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে (সরাসরি বা অনলাইনে) নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করত।

অ্যাসাইনমেন্ট কার্যক্রম বাস্তবায়নে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের জন্য নির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশনা বাস্তবায়নে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top