অনলাইনে কোভিড টেস্টের আবেদন করবেন যেভাবে

প্রতীকী ছবি। বিগস্টক

অনলাইনে আবেদন করে টাকা জমা দেওয়া থেকে শুরু করে মোট সাতটি ধাপের মাধ্যমে করোনাভাইরাসের নমুনা পাঠাতে পারবেন যে কোনো ব্যক্তি

অনলাইনে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপন করেছে বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাক। অনলাইনে আবেদন করে টাকা জমা দেওয়া থেকে শুরু করে মোট সাতটি ধাপের মাধ্যমে করোনাভাইরাসের নমুনা পাঠাতে পারবেন যে কোনো ব্যক্তি।

গত বছরের মে থেকে স্বাস্থ্য অধিদফতরের পাশাপাশি এসব বুথ থেকে নমুনা সংগ্রহ করে পাঠানো হচ্ছে টেস্ট ল্যাবে।

বর্তমানে ব্র্যাকের নমুনা সংগ্রহ বুথের সংখ্যা ১৮টি। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১১টি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ছয়টি এবং গাজীপুরের টঙ্গীতে একটি বুথ রয়েছে।

প্রতি সপ্তাহের শনিবার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা থাকে এই বুথগুলো। এই সময়ের মধ্যে করোনাভাইরাসের উপসর্গ আছে এমন ব্যক্তিরা বুথে যেয়ে নমুনা দিয়ে আসতে পারবেন।

তবে নমুনা পরীক্ষার প্রথমে অনলাইনের মাধ্যমে আবেফন করে ফি জমা দেওয়া লাগবে। আবেদন না করে বুথে যেয়ে কেউ নমুনা দিতে পারবেন না।

এ বিষয়ে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, নমুনা দিতে চাইলে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। আবেদন না করে যারা বুথে চলে আসেন তাদের নমুনা সংগ্রহ করা সম্ভব হচ্ছে না।

অনলাইনে আবেদনের সাতটি ধাপ

১. অনলাইনে ব্র্যাকের ওয়েবসাইট https://coronatest.brac.net যেয়ে “আগামীকালের করোনা শনাক্তকরণ টেস্টের জন্য

এখানে ক্লিক করুন” ট্যাবে ক্লিক করতে হবে। তারপরের তিনটি প্রশ্ন পড়ে “হ্যাঁ” তে ক্লিক করতে হবে। এভাবে প্রথম ধাপ সম্পন্ন হবে।

২. দ্বিতীয় ধাপে আপনার জেলা বা শহর নির্বাচন করতে হবে। তারপর আপনার জেলা বা শহরের সাথে নিকটস্থ বুথ নির্বাচন করে নিতে হবে।

৩. তৃতীয় ধাপে “আমি সম্মত আছি এবং করোনা সংক্রান্ত টেস্ট করাতে চাই” বাটনে ক্লিক করলেই একটি আবেদন ফর্ম চলে আসবে।

৪. মোবাইল নম্বর বা ই-মেইলসহ সকল তথ্য দিয়ে ফর্মটি পূরণ করলে, মোবাইলে একটি ভেরিফিকেশন কোড আসবে। তাই সঠিক মোবাইল নম্বরটি প্রদান করতে হবে। কোড নম্বরটি নির্দিষ্ট স্থানে বসিয়ে ক্লিক করলেই আবেদন নিশ্চিত হবে।

৫. আবেদন সম্পন্ন করার জন্য নগদের অ্যাপের মাধ্যমে “বিল পে” ট্যাবে ক্লিক করে “কোভিড-১৯ নমুনা সংগ্রহের ফি” সিলেক্ট করুন। তারপর “MOHFW Covid19 Test Booth” বাটনে ক্লিক করে ১০০ টাকা প্রদান করতে হবে।

৬. টাকা পরিশোধের পর একটি ট্রান্সেকশন নম্বর পাঠানো হবে। যারা অ্যাপ থেকে পরিশোধ করেছেন তারা অ্যাপের মাধ্যমে আর যারা সরাসরি নগদ থেকে করেছেন তারা এসএমএসের মাধ্যমে নম্বরটি পাবেন।

৭. শেষ ধাপে ওয়েবসাইটের নির্ধারিত ফর্মে ট্রান্সেকশন নম্বরটি লিখে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তী এসএমএসের মাধ্যমে আবেদন নিশ্চিত করা হবে।

উল্লেখ্য, এই টাকার কোনো অংশ ব্র্যাকের তহবিলে যায় না। এটার পুরো অংশই জনকল্যাণের উদ্দেশ্যে সরাসরি সরকারি তহবিলে জমা হয়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top