বিজ্ঞান বলে দেবে কেন আপনার চেয়ে সঙ্গিনীর ত্বক নরম

আপনি যখন আপনার সঙ্গিনীর ত্বক স্পর্শ করেন আর আনুভব করেন যে আপনার চেয়ে আপনার সঙ্গিনীর ত্বক অনেক নরম এবং কোমল তখন আপনি পড়ে যেতে পারেন বিভ্রান্তির মধ্যে। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের এক সিরিজ গবেষণায় অংশগ্রহণকারীরা ধারাবাহিকভাবে জানান যে তাদের সঙ্গিনীর ত্বক তাদের থেকে অনেক বেশি নরম এবং কোমল। এই গবেষণার পর গবেষকরা ধারণা করেন এই অনুভূতি আসলে মানুষকে স্পর্শের মাধ্যমে সামাজিক বন্ধন গঠনে অনুপ্রাণিত করে।

এই গবেষণার নেতৃত্বদানকারী আইকাটেরিনি ফটোপলু বলেন, ত্বক নরম এবং কোমল বিভ্রম মূলত স্বয়ংক্রিয় এবং চেতনাহীন ভাবে প্রকাশিত হয়। এই স্পর্শ অনুভূতিতে আসলে আনন্দ দেওয়া এবং গ্রহণ করা হয়। এই গবেষণার সহনেতৃত্বদানকারী আনটজি জিনটিচ বলেন, আমরা দেখেছি আবেগ স্পর্শ প্রাপ্তির জন্য ইচ্ছাকৃতভাবে এবং চামড়ায় বিশেষ ব্যবস্থার অনুকূল বৈশিষ্ট্য অনুযায়ী প্রয়োগ করা হয় যখন স্পর্শ শক্তিশালী হতে থাকে এবং অনুভূতির এই বিভ্রম তৈরি করে। এই প্রক্রিয়া সাধারণত মৃদুভাবে মন্থর গতিতে ঘনিষ্ঠ সম্পর্ক অন্তর্ভুক্ত হয়।

এই অনুভূতি মানুষের জীবনে শৈশব থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর উপকারী প্রভাব ফেলতে একটি শক্তিশালী ভূমিকা পালন করে। এর আগের বিভিন্ন গবেষণায় দেখা গেছে কোমলতা এবং স্নিগ্ধতা মানুষের আবেগের সঙ্গে যুক্ত মস্তিষ্কের কিছু অংশ উদ্দীপিত করে। অতএব, অন্য মানুষের ত্বক নরম হয় এই মায়া-আকাঙ্ক্ষী স্পর্শ নিজের ভালোলাগা নিশ্চিত করে। এই অনুভূতি আসলে মানুষকে সামাজিক ভাবে বন্ধন তৈরিতে সহায়তা করে। উদাহরণ স্বরূপ বলা যায় একটি শিশুকে স্পর্শ মাকে যে আনন্দ অনুভূতি দেয় তা অন্য যেকোনো চিন্তা বা অনুভূতি থেকে ভিন্ন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top