বিজ্ঞাপনে প্রথম হিজাব পরিহিতা মডেল হলেন এক মুসলিম নারী

পাকিস্তানি ও মরোক্কান বংশোদ্ভূত ২৩ বছর বয়সী মারিয়া ইদ্রিসি নামে এক মুসলিম নারী বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খুচরা পোশাক বিক্রয় প্রতিষ্ঠান এইচঅ্যান্ডএম-এর বিজ্ঞাপনে প্রথম হিজাব পরিহিতা মডেল হলেন। মারিয়া থাকেন লন্ডনে।

এইচঅ্যান্ডএম-এর ‘ক্লোজ দ্য লুপ’ বিজ্ঞাপনী উদ্যোগের অংশ হিসেবে একটি ভিডিওতে হিজাব ও সানগ্লাস পরে মডেল হয়েছেন তিনি। সেই প্রচারাভিযান সম্পর্কে মারিয়া বলেন, ফ্যাশনের প্রশ্ন এলে হিজাব পরিহিতা নারীদের অবজ্ঞাই করা হয় বলে মনে হয়। তাই যখন একটি বড় ব্র্যান্ড আমাদের হিজাব পরার ধরণকে স্বীকৃতি দেয়, তার অনুভূতি চমৎকার। ১৭ বছর বয়স থেকে হিজাব পরেন এ মুসলিম তরুণী, তবে একটু ভিন্নভাবে। তার হিজাব পুরো চুল ঢেকে ফেললেও, গলার অংশ ঢাকে না। এ অংশে তিনি অন্য কোনো পোশাক পরেন।

মারিয়া জানান, বিজ্ঞাপনের দৃশ্য ধারনের কাজ যে দলটি করেছে, সে দলের বেশিরভাগই ছিল মেয়ে। যে কয়েকজন পুরুষ কর্মী ছিলেন, তাদের প্রতি নির্দেশ ছিল যাতে মারিয়াকে স্পর্শ করা না হয়। এছাড়া তার পোশাক বদলের জন্য বিশেষ ব্যাক্তিগত স্থান বরাদ্দ ছিল। মারিয়া বলেন, এইচঅ্যান্ডএম আমাকে জিজ্ঞেস করেছিল আমার গলার কতটুকু আমি দেখাতে পারবো। সত্যি বলতে কী, তারা আমার প্রতি ভীষণ শ্রদ্ধাপূর্ণ আচরণ করেছে।

এইচঅ্যান্ডএম-এর বক্তব্য, এতে করে পুরনো পোশাক পুনরায় বিক্রি করা যাবে অথবা কাপড় ব্যবহার করে নতুন পোশাক বানানো যাবে। বিজ্ঞাপনটিতে মারিয়ার পাশাপাশি এক বয়স্ক পুরুষ, কৃত্তিম পা’র অধিকারী এক বক্সার, আরব্য পোশাক পরিহিত এক ব্যক্তি, জাপানি এক মহিলাসহ অনেককেই বিভিন্ন অংশে দেখা যায়। বিজ্ঞাপনটি শেষ হয় একটি বক্তব্য দিয়ে: ফ্যাশনের জন্য একটি ছাড়া আর কোনো নিয়ম নেই। আপনার পোশাক পুনর্ব্যবহার উপযোগী করুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top