বায়োলজি শেখাতে শিক্ষিকার অভিনব কৌশল!

বায়োলজি ক্লাসে শিক্ষকেরা কটকটে ভাষায় কঠিন কঠিন সকল বিষয় বেশ বিরস মুখেই বলে থাকেন শিক্ষার্থীদের উদ্দেশে। বেশীরভাগ লেকচারই একই ধরণের হয় আর সে কারণেই শিক্ষার্থীদের লেকচার শোনার ইচ্ছে একেবারেই উবে যায়। কিন্তু শিক্ষার্থীদের সহজে শেখানো এবং মনোযোগ ধরে রাখার উদ্দেশে Groene Hart Rijnwoude school এর বায়োলজি শিক্ষিকা ডেবি হারকিনস ব্যবহার করলেন অদ্ভুত এক কৌশল। এই কৌশলটি এক অর্থে স্তম্ভিতই করে দিয়েছিল শিক্ষার্থীদের।

ডেবি হারকিনস নেদারল্যান্ডের Hazerswoude Dorp নামের ছোট্ট শহরটির Groene Hart Rijnwoude school এর জিম এবং বায়োলজি শিক্ষিকা। তিনি নতুন এবং ক্রিয়েটিভ ধরণের কিছু করেই শিক্ষার্থীদের সঠিক শিক্ষা দিয়ে চেয়েছিলেন মানুষের দেহ সম্পর্কে। আর তা শেখাতেই তিনি এই অভিনব কৌশলটি ব্যবহার করেন।

‘প্রথমে আমার শিক্ষার্থীরা খুবই স্তম্ভিত হয়ে গিয়েছিল আমাকে তাদের সামনে কাপড় খুলতে দেখে। কিন্তু তারা এরপর আমাদের কাপড়ের নিচে যা রয়েছে তা দেখে আরও অবাক হয়ে যায়’, বলেন শিক্ষিকা হারকিনস।

ডেবি হারকিনস পুরো ক্লাসের সামনে দাড়িয়ে নিজের দেহের সকল কাপড় খুলে ফেলেন এবং তখনই প্রকাশ পায় কাপড়ের নিচে পরে থাকা মানুষের দেহের চামড়ার নিচে থাকা সকল পেশী, কংকাল সম্বলিত গ্রাফিক্স স্কিন টাইট পোশাকটি। শিক্ষিকা একই সাথে বেশ কয়েকটি এই গ্রাফিক্সের কাজ করা পোশাক পড়ে ছিলেন। মানুষের দেহের মাংসপেশি বোঝানোর জন্য, কংকালের গড়ন বোঝানোর জন্য, দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ বোঝানোর জন্য ভিন্ন ভিন্ন পোশাক ব্যবহার করেন তিনি।

এই কৌশলটির মাধ্যমে অ্যানাটমির মতো কঠিন বিষয়টি শিক্ষার্থীদের খুবই সহজ উপায়ে বুঝিয়ে দিতে সক্ষম হন তিনি।

প্রায় ৭ বছর শিক্ষাদানের কাজ করে ডেবি বুঝতে পারেন তাকে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখা এবং তাদের সহজে বোঝানোর জন্য একটু ক্রিয়েটিভ কিছু করা উচিত, একটু অভিনব কৌশল অবলম্বন করা উচিত যাতে তারা পড়ার আগ্রহ হারিয়ে না ফেলে বরং কঠিন ও নতুন বিষয়গুলো পড়ার এবং জানার উৎসাহ পায়। আর সত্যিই তার এই কৌশলের বেশ ভালো ফলাফলই পেয়েছেন ডেবি।

সূত্র- edition.cnn.com, Teacher ware bodysuit to teach human anatomy

fox6now.com, Teacher ware bodysuit to teach human anatomy

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top