বিশ্বের সবচেয়ে দামী ৫ খাবার (প্রথম পর্ব)

খাবার আমরা খেয়ে থাকি কেন? এর উত্তর সবার জানা- ক্ষুধা মেটানোর জন্য। এই খাবারের পিছনে আমরা কত টাকা খরচ করে থাকি? আরেকটু স্পষ্ট করে বললে, একটি খাবারের পিছনে আপনি কত টাকা খরচ করবেন? খুব বেশি ১৫-২০ হাজার এই তো? কিন্তু একটি খাবারের মূল্য যদি লাখের উপরের চলে যায়, তখন? অবাক হচ্ছেন তো? অবাক হওয়ার কিছু নেই পৃথিবীতে এমন কিছু খাবার আছে যার কোন কোনটির মূল্য লাখের উপর চলে গেছে! সবার সাধ্যের মধ্যে না থাকলেও এই খাবারগুলো কিছু কিছু মানুষ নিয়মিত খেয়ে থাকেন। আসুন আজ এমন কিছু খাবারের সাথে পরিচয় করিয়ে দিই।

১। পুডিং (pudding)- ৩৫,০০০ ডলার

পুডিং বেশ পরিচিত একটি খাবার। পরিচিত এই খাবারটি যুক্তরাজ্যে অবস্থিত হোটেল Lindeth Howe Country House এ খেতে গেলে আপনাকে ৩৫,০০০ ডলার গুনতে হবে! ২০১১ সালে চিফ Marc Guibert এই চকলেট পুডিংটি তৈরি করে থাকেন। এটি দেখতে ডিমের মত। এতে চকলেট, সোনালী পাতা, শ্যাম্পেন, ক্যাভিয়ার এবং হীরা ব্যবহার করা হয়! সোনা এবং শ্যাম্পেন জেলী দিয়ে এই খাবারটির লেয়ার তৈরি করা হয়। এই খাবারটি খেতে হলে আপনাকে দুই সপ্তাহ আগে অর্ডার করতে হবে।

২। ইটালিয়ান হোয়াইট অ্যালবা ট্রায়ফল (Italian White Alba Truffle)– ১,০৬,২৩০ ডলার

ট্রায়ফল খাবারটি সবসময় বেশ দামী, তবে ইটালিয়ান হোয়াইট অ্যালবা ট্রায়ফল একটু বেশি দামী। এটি উৎপাদন করা বেশ কঠিন, যার কারণে এটি এত বেশি দামী। হংকং এর এক ব্যবসায়ী দম্পতি ছবির এই খাবারটির ক্রেতা।

৩। ইউবেরি কিং মেলনস (Yubari King Melons)- ২২,৮৭২ ডলার

এই বাঙ্গি বাজারে কিনতে পাওয়া আর দশটা সাধারণ বাঙ্গীর মত নয়। এটি বিখ্যাত তার স্বাদ এবং পরিমাণের কারণে। এই ফলটি বিক্রির জন্য নিলামেরও আয়োজন করা হয়ে থাকে! একজন ব্যবসায়ী এই ফলটি প্রায় ২৩,০০০ ডলার পর্যন্ত বিড করেছিল।

৪।অ্যালমাস ক্যাভিয়ার (Almas Caviar)- ২৫,০০০ ডলার

ইরানের সবচেয়ে ব্যয়বহুল এবং দুষ্প্রাপ্য একটি খাবার এটি। এটি শুরু থেকেই দামী খাবার ছিল, কিন্তু বর্তমানে এর দুষ্প্রাপ্যতা একে আরও বেশি দামী করে তুলছে। এই দুর্লভ খাবারটি একটি মাত্র জায়গায় দেখতে পাওয়া যায়, তা হল লন্ডনের পিকাডেলির ‘ক্যাভিয়ার হাউজ অ্যান্ড প্রুনিয়ার’। এই খাবারটি এক পাউনড পরিমাণে আলাদা আলাদা টিনে রাখা হয় এবং টিনগুলো ২৪ ক্যারট স্বর্ণ দিয়ে তৈরি হয়ে থাকে!

৫। ফ্লুয়ার বার্গার (FleurBurger)– ৫,০০০ ডলার

লাস ভেগাসে দামী খাবারগুলোর মধ্যে ফ্লুয়ার বার্গার অন্যতম। গরুর কিমা আর ট্রুফল বার্ন দিয়ে তৈরি এই বার্গারটি অর্ডার করলে ওয়াইন এবং দুটি ক্রিস্টাল স্টিমওয়ার গ্লাস ফ্রি দেওয়া হত!

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top