সমুদ্রতীরে আবার রহস্যময় বস্তু

নিউজিল্যান্ডের সমুদ্রসৈকতে ভেসে এসেছে একটি রহস্যময় বস্তু। প্রায় ১০০ মিটার লম্বা কালো রঙের প্লাস্টিকের পাইপের মতো এই বস্তুটি পাওয়া গেছে দেশটির দক্ষিণ দ্বীপের ওয়েওয়ে সৈকতে।

নিউজিল্যান্ড হেরাল্ডের বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুতে স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বস্তুটি দেখতে পেয়ে সাউথল্যান্ডের পরিবেশ বিভাগকে বিষয়টি জানান।

স্থানীয় ডেপুটি হারবার মাস্টার ইয়ান কর্ড জানিয়েছেন, স্রোতের সঙ্গে বস্তুটি তীরে ভেসে আসে। তিনি বলেন, ‘আমরা এটি পর্যেবক্ষণ করে কিছু মানুষ নিয়ে সরিয়ে ফেলতে চেয়েছিলাম। কিন্তু এটি এত ভারী যে কিছুতেই নড়ানো গেল না।’

বস্তুটি ভীষণ ভারী এক ধরনের প্লাস্টিক-জাতীয় বস্তু দিয়ে তৈরি। এর দুপাশে রয়েছে দুটি ধাতব আংটা।

কর্তৃপক্ষ এই রহস্যময় বস্তুটি কী, তা জানার চেষ্টা করছে। এ জন্য পরিবেশ বিভাগের ফেসবুক পেজে বস্তুটির ছবি দিয়ে এ সম্পর্কে কেউ কিছু জানে কি না, তা জানতে চাওয়া হয়েছে। জবাবে একজন বলেছেন, এটি মাছ ও ঝিনুকের খামারে ব্যবহৃত এক ধরনের ভাসমান বস্তু। আবার কেউ কেউ বলছেন, তাসমানিয়ার স্যামন মাছের খামারে এই বস্তু ব্যবহৃত হয়।

তবে এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি যে বস্তুটি আসলে কী।

এর আগে গত সপ্তাহেই দেশটির অকল্যান্ড দ্বীপের মুরিওয়াই সৈকতে পাওয়া যায় আরো একটি রহস্যময় বস্তু। সারা শরীর শামুকে ঢাকা বস্তুটি নিয়ে শোরগোল পড়ে যায় গোটা এলাকায়।

পরে জানা যায়, অতিকায় বস্তুটি কোনো মহাকাশযান বা দৈত্য-দানব নয়। সেটি বরং শামুকে ঢাকা একটি কাঠের অংশবিশেষ। সাধারণত সমুদ্রের পানিতে ভেসে বেড়ায় ওই সব কাঠের খণ্ড। সম্প্রতি নিউজিল্যান্ডে ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প হয়। ভূমিকম্পে সৃষ্ট হওয়া বিভিন্ন ধ্বংসাবশেষের একটি অংশ ছিল সেটি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top