আগুন নিয়ন্ত্রণে দীর্ঘ সময় লাগার দুই কারণ

রাজধানীর বনানীর এফ আর টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে এসেছে। এতে এখন পর্যন্ত ১৭ জনের প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে।

বৃহস্পতিবার দুপুর পৌনে ১টার দিকে আগুন লাগার পর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ২২ তলা ভবনটির আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। ভবনটির আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনা, নৌ ও বিমান বাহিনী যৌথভাবে কাজ করেছে। যোগ দিয়েছেন স্থানীয় মানুষেরাও।

কিন্তু আগুন নিয়ন্ত্রণে আনতে এত দীর্ঘ সময় লাগার কারণ কী- তা নিয়ে প্রশ্ন করছেন অনেকে। বিষয়টি নিয়ে বিবিসি বাংলার সঙ্গে কথা বলেছেন ফায়ার সাভিসের ঢাকা বিভাগের কর্মকর্তা দেবাশীষ বর্ধন।

তিনি জানিয়েছেন, মূলত দুইটি কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে দেরি হয়েছে। দেবাশীষ বলেন, আগুন নিয়ন্ত্রণে আনার জন্য প্রচুর পানি দরকার হয়। এক সময় পানির যোগান এবং তা যথাস্থানে দ্রুত সময়ে পৌঁছানো একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। আগুন নিয়ন্ত্রণে আনতে বেশি সময় লাগার এটি একটি কারণ।

তিনি বলেন, যে ভবনটিতে আগুন লেগেছে সেটির বেশিরভাগ তলায় রয়েছে বিভিন্ন অফিস, যেগুলো ডেকোরেট বা সজ্জার কাজে ব্যবহার করা হয়েছে সিনথেটিক ফাইবার। এই সিনথেটিক ফাইবারে আগুন ধরে গিয়ে প্রচুর ধোঁয়া হয়েছে। আর এই ধোঁয়ার কারণে আগুন নিয়ন্ত্রণে সময় বেশি লেগেছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত, ফায়ার সার্ভিসের কর্মী এবং সেনাবাহিনীর সদস্যরা ভবনের ভেতরে প্রবেশ করে উদ্ধার কাজ শুরু করেছেন। দেবাশীষ বর্ধন বলেন, এফ আর ভবন থেকে শতাধিক লোককে বের করে আনা হয়েছে। তবে ভেতরে ঠিক কত লোক ছিলেন সেটি তিনি বলতে পারেননি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top