গুগল স্টোরেজে বাড়তি জায়গা বের করবেন যেভাবে

ক্লাউড কম্পিউটিংয়ের যুগে গুগল স্টোরেজ অনেকের ক্ষেত্রেই হার্ড ডিস্কের বিকল্প কাজ করে। ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান নির্বিশেষে গুরুত্বপূর্ণ ফাইল, ডকুমেন্ট ইত্যাদি সংরক্ষণ ও আদান প্রদানের নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম গুগল ড্রাইভ। তবে এর স্পেস অসীম নয়, ফলে এইক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে।

গুগল তার প্রতিটি গ্রাহককে ডিফল্ট হিসেবে ১৫ গিগাবাইট জায়গা বিনামূল্যে প্রদান করে। যদিও জি-স্যুট অ্যাকাউন্টধারীদের পরিশোধযোগ্য স্পেস দিয়ে থাকে গুগল। তবে জিমেইল, গুগল ড্রাইভ এবং গুগল ফটোজের জন্য সাধারণ গ্রাহকদের এই স্পেস সীমিত। আর দৈনন্দিন কাজেও অনেক জায়গা অপচয় হয় বিভিন্ন ডেটা সংরক্ষণের জন্য। তাই সীমিত এই জায়গা আরও কীভাবে পুনঃব্যবহারযোগ্য এবং বেশি ডেটা সংরক্ষণে কজে লাগানো যায় তার কিছু দরকারি টিপস রায়ান্স নিউজের পাঠকদের জন্য উপস্থাপন করা হল-

অপ্রয়োজনীয় ডেটা মুছে ফেলুন

মেইল কিংবা ছবি ছাড়াও বেশ কিছু অপ্রয়োজনীয় ফাইল স্বয়ংক্রিয়ভাবে জায়গা করে নেয় গুগল ড্রাইভে। কাজের অযোগ্য এসব ফাইল ড্রাইভে জায়গা দখল করে একে ভারী করে রাখে। সচেতন গ্রাহক হিসেবে আপনার প্রথম কাজ হবে ড্রাইভের কোটা থেকে অপ্রয়োজনীয় ডেটা মুছে ফেলা।

এর জন্য-

  • প্রথমে এই লিংকে গিয়ে ড্রাইভে কোন ফাইল কতটা জায়গা দখল করে রয়েছে তার ধারণা নিয়ে কোন ফাইলটি রাখবেন, আর কোনটি রাখবেন না তা চিহ্নিত করা। ফাইলগুলো বড় থেকে ছোট আকারে উপর থেকে নিচের দিকে সাজানো থাকে।
  • ড্রাইভে থাকা অ-দরকারী তুলনামূলক ভারী ও বড় ফাইল গুলো মুছে ফেলা
  • ড্রাইভের উপরে ডান দিকে থাকা গিয়ার আইকন বিশিষ্ট সেটিংস বাটনে ক্লিক করে Settings অপশনের ভেতরে বামদিকে থাকা দ্বিতীয় অপশন Manage App এ যান।

  • যে অ্যাপে অপ্রয়োজনীয় ডেটা লুকিয়ে রয়েছে তার ডান দিকে থাকা ধূসর রঙের Option বক্সে ক্লিক করে Delete hidden app data সিলেক্ট করুন। গুগল ড্রাইভ স্টোরেজে অ্যাপের সাথে বেশ কিছু ডেটা লুকিয়ে থাকে। এগুলো মুছে ফেলতে কয়েক ক্লিক যথেষ্ঠ।
  • এরপর ড্রাইভের বামদিকে Trash লেখা Trash folder খুলে Empty trash অপশনটি সিলেক্ট করুন।

ফটো স্টোরেজ খালি করুন

আপনার স্মার্টফোনে তোলা প্রায় সব ছবি এবং ভিডিওই গুগল ফটোজে ফুল রেজুলেশনে সেভ হয়ে যায় যা গুগল ড্রা্ইভের ভাল পরিমাণে জায়গা দখল করে রাখে। আপনি চাইলে high-quality অপশন থেকে ফাইলগুলোকে কনভার্ট করে সংকুচিত করে রাখতে পারেন।

সেক্ষেত্রে-

  • একই পেজে থাকা Recover storage বাটনে ক্লিক করলে ছবি ও ভিডিও সংকুচিত করবে এবং গুগল স্টোরেজ কোটায় থেকে ফাইলগুলো মুছে ফেলবে।

বিদায় বলুন জিমেইল জাঙ্ককে

সাধারণভাবে ইমেইল খুব বেশি জায়গা দখল করে না ঠিক, কিন্তু এর সাথে অ্যাটাচ করা ফাইলগুলো প্রচুর জায়গা দখল করে থাকে। পুরনো যেসব ইমেইল ও অ্যাটাচমেন্টের আর কোন দরকার নেই, সেগুলো মুছে ফেলাই কর্তব্য। কিন্তু কীভাবে বুঝবেন কোন ফাইল বেশি জায়গা নিচ্ছে? দেখে নিন এখান থেকে-

  • জিমেইল ওয়েবসাইটে গিয়ে উপরের দিকে থাকা সার্চ বক্সে has:attachment larger:10M লিখে সার্চ করুন
  • সেখান থেকে অপ্রয়োজনীয় ইমেইল মুছে ফেলুন
  • এরপর Spam Folder খুলে Delete all spam messages now এ ক্লিক করে স্প্যাম মেসেজগুলো মুছে ফেলুন
  • এবার Trash folder খুলে Empty Trash now সিলেক্ট করে অপ্রয়োজনীয় সব মেইল ঝেড়ে ফেলুন।

এবার অনেকটাই হালকা লাগছে, তাই না?

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top