শবেবরাত ২০ না ২১ এপ্রিল, জানতে চেয়ে হাইকোর্টে রিট

এবছর শবে বরাত ২০ না ২১ এপ্রিল হবে, সে বিষয়ে সৃষ্ট বিভ্রান্তি আদালত পর্যন্ত গড়িয়েছে।

গত ৬ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখা গেছে দাবি করে হাই কোর্টে রিট আবেদনের অনুমতি চেয়ে আবেদন করেছেন মজলিসু রুইয়াতুল হিলাল ইন্টারন্যাশনাল নামে একটি সংগঠনের সভাপতি আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান।

এই সংগঠনটিই চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তে আপত্তি জানানোর পর একটি উপ-কমিটি গঠন করেছে ইসলামিক ফাউন্ডেশন। ওই কমিটিকে ১৭ এপ্রিলের মধ্যে সিদ্ধান্ত দিতে বলা হয়েছে।

সোমবার বিচারপতি এফ আর এম নামজুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ রিট আবেদনের অনুমতি না দিয়ে আবেদনকারীকে ১৭ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে বলেছে।

বিচারক বলেন, “এটা খুবই স্পর্শকাতর বিষয়। তাই এটাকে আদালতে টেনে না আনাই ভালো। আপনাদের (আবেদনকারী) বক্তব্য ইসলামিক ফাউন্ডেশনে লিখিতভাবে জমা দিন। আগামী ১৭ এপ্রিল এবিষয়ে বৈঠকে বসার কথা রয়েছে বলে শুনেছি। সেই পর্যন্ত অপেক্ষা করুন।”

ইসলামিক ফাউন্ডেশন বক্তব্য আমলে না নিলে তখন আদালতে আসার পরামর্শ দেন বিচারক।
আদালতে আবেদনকারীর আইনজীবী ছিলেন খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের জানান, ওইদিন (৬ এপ্রিল) দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ২১ এপ্রিল রাতে শবে বরাত পালিত হবে।

এরপর ‘মজলিসু রুইয়াতুল হিলাল’ এক সংবাদ সম্মেলনে দাবি করেন, গত ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা গেছে এবং তা প্রশাসনকে জানানো হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

এর পরিপ্রেক্ষিতে শনিবার ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটি বিশেষ সভায় বসে। তাতে বিভ্রান্তি অবসানে উপকমিটি গঠন করা হয়।

তার আগ পর্যন্ত শবে বরাতের তারিখ নিয়ে বর্তমান সিদ্ধান্তই বলবৎ থাকবে বলে ধর্ম প্রতিমন্ত্রী জানান।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top