৮০ টাকার কাঁচা মরিচ হয়ে গেল ৪২ টাকা!

৮০ টাকা দরেই বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। মুহূর্তেই সেই দাম কমে দাঁড়িয়েছে ৪২ টাকায়। সোমবার (১৩ মে) বেলা ১২টার দিকে রাজধানীর উত্তরা ৬ নং সেক্টরে বিডিআর কাঁচাবাজারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম পরিদর্শনে গেলে এমন ঘটনা ঘটে। বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল আছে কিনা তা যাচাই করতে তিনি এ পরিদর্শনে গিয়েছিলেন।
অতিরিক্ত দামে বিক্রি করা ওই দোকানির নাম মোহাম্মদ মাহবুব। অতিরিক্ত দামে বিক্রির পাশাপাশি তার দোকানে মূল্যতালিকা টাঙানো ছিল না। পরে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার তাকে ১৫ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া অন্য দুটি দোকানে অভিযান চালিয়ে পণ্যের মোড়কে লেভেল না থাকায় ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ সময় মেয়র মো. আতিকুল ইসলাম নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার আগে ক্রেতাদের মূল্যতালিকা দেখে নেওয়ার আহ্বান জানান। মেয়র মাংস দোকান, মুদি দোকান ও কাঁচাবাজারে গিয়ে মূল্যতালিকা প্রকাশ্যে রাখা আছে কিনা এবং নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করা হচ্ছে কিনা তা যাচাই করেন।
দোকানে মূল্যতালিকা যাচাই করছেন মেয়রঅভিযানে ডিএনসিসির নির্বাহী ম্যজিস্ট্রেট সোহেল রানা মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির অভিযোগে দুটি মুদি দোকান মালিককে ১৫ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া ফুটপাত দখল করে ব্যবসা করায় দুইজনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযান শুরু হলে কয়েকটি দোকান মালিক পালিয়ে যান।
পরিদর্শন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘নির্ধারিত মূল্যের অতিরিক্ত দাম নেওয়া হলে অসাধু ব্যবসায়ীদের আইন অনুযায়ী জেল ও জরিমানা করা হবে। বাজারে সব পণ্যের যথেষ্ট সরবরাহ রয়েছে। আমরা চাই অতি মুনাফালোভী ব্যবসায়ীদের বিবেক জাগ্রত হোক।’
এর আগে মেয়র উত্তরার শাহজালাল অ্যাভিনিউ হয়ে রাজউক কলেজ রোডে যান। সেখানে রাস্তা ও ফুটপাতে অবৈধ দোকান দেখে ক্ষোভ প্রকাশ করেন এবং ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেটদের আইনগত ব্যবস্থা নিতে বলেন। সেখানে মেয়র বলেন, ‘ফুটপাত ও রাস্তা অবশ্যই দখলমুক্ত থাকতে হবে।’ পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার রাস্তা ও ফুটপাত থেকে প্রায় ৩০টি অস্থায়ী দোকান উচ্ছেদ করেন। এ সময় মেয়রের সঙ্গে ওয়ার্ড কাউন্সিলর মো. আফসার উদ্দিন খান, সংরক্ষিত আসনের কাউন্সিলর জাকিয়া সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

কমেন্টসমুহ
BD Life BD Life

Top