এবার আসছে শক্তিশালী বজ্রবৃষ্টি বলয় ‘ফুলকি’

সম্প্রতি বাংলাদেশের ওপর দিয়ে বয়ে গেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণি। সেই ঘূর্ণিঝড় পরবর্তী পুনর্বাসন কর্মকাণ্ড পুরোপুরিভাবে এখনও শেষ হয়নি। তার আগেই ভিন্নরকম খবর দিলো আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাষ অনুযায়ী, এবার বাংলাদেশের দিকে ধেয়ে আসছে প্রচণ্ড শক্তিশালী বজ্রবৃষ্টি বলয় ‘স্পার্ক’ বা ফুলকি। বজ্রবৃষ্টির সম্ভাব্য সময় আগামী বৃহস্পতিবার থেকে ১০ জুন পর্যন্ত। তবে শুক্রবার থেকে বজ্রবৃষ্টির বেগ বাড়বে। আবহাওয়া অফিস বলছে, ‘ফুলকি’ চলতি বছরের ৭ম বৃষ্টি বলয় এবং তৃতীয় পূর্ণাঙ্গ বৃষ্টি বলয়’।

বলা হচ্ছে, কমবেশি বৃষ্টি হলেও একটানা দীর্ঘ সময় ধরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। যেহেতু এটি পূর্ণাঙ্গ বৃষ্টি বলয় তাই দেশের ৬৪ জেলায় কমবেশি বৃষ্টি থাকবে’।

জানা গেছে, বৃষ্টি বলয় ফুলকি চলাকালে তাপপ্রবাহ স্বাভাবিক থাকবে এবং তবে দেশের বিভিন্ন জেলায় কালবৈশাখী হানা দিবে। ফুলকির কারণে সবচেয়ে বেশি বজ্রপাত হতে পারে সিলেট, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, ‘এই বৃষ্টি বলয়ের সবচেয়ে ভয়াবহ বিষয় হচ্ছে ‘লাল বজ্রপাত’। যা সাধারণ বজ্রপাত অপেক্ষা অনেক শক্তিশালী। যা দেখা দিতে পারে খুলনা, যশোর, নাটোর, রাজশাহী, ঝিনাইদহ, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা এবং আশেপাশের জেলাগুলোতে।’

কমেন্টসমুহ
BD Life BD Life

Top