বিশ্বের যে ৫টি সেতু সবচেয়ে অদ্ভুত

আমাদের প্রাত্যহিক চলাচলের ক্ষেত্রে সেতু খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নদী পারাপারের ক্ষেত্রে নৌকা বা ফেরির বিকল্প মাধ্যম সেতু। তবে আপনি কী চিন্তা করতে পারেন যে এ সেতুগুলোও কতটা অদ্ভুতভাবে তৈরি করা হতে পারে? সত্যিই তাই। পৃথিবীতে অনেক অস্বাভাবিক সেতু আছে যা আমাদের কল্পনারও বাইরে। কিন্তু আমরা না ভাবলেও ঐ সেতুগুলোর নির্মাতারা তা ঠিকই ভেবেছেন। জেনে নেয়া যাক বিশ্বের এমন ৫টি অদ্ভুত সেতু সম্পর্কে-

১. দি ইশিমা ওহাসি ব্রিজ, জাপান।

গ

৪৪ মিটার উঁচু এই সেতুটি বাস্তবে না হোক অন্তত ভিডিও গেমসে নিশ্চয় চাইবেন। কিন্তু এই রোলার কোস্টার সেতুটিই জাপানীদের নিত্য নৈমিত্তিক যাতায়াতের পথ। ইশিমা ওহাসি সেতুটি জাপানের দুটি শহর মাতসুই ও সাকাইমিনাতোকে সংযুক্ত করেছে। সেতুটি ব্যবহার করার আগে আপনাকে অবশ্যই গাড়ির ব্রেক পরীক্ষা করে নিতে হবে।

২. লাংকাউয়ি স্কাই ব্রিজ, মালয়েশিয়া।

গগ

এই সেতুটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২৩০০ ফুট উঁচুতে অবস্থিত। সেতুটিতে ১২৫ মিটার লম্বা বাঁকানো ফুটপাত আছে। যা আপনাকে এক অপরূপ সৌন্দর্যের সাথে পরিচয় করিয়ে দেবে। সেতুটি দেশটির একটি অন্যতম পর্যটন আকর্ষণ।

৩. রোলিং ব্রিজ, লন্ডন।

ড়ড়

এই রোলিং ব্রিজটি চলনশীল। সেতুটিতে ৮টি ত্রিদলীয় বিভাগ আছে। যা সম্মিলিতভাবে অষ্টাভূজ গঠন করে এবং সরল সেতু তৈরি করে। গ্রান্ড ইউনিয়ন খালের উপর স্থাপিত এই সেতুটি নৌকা পার হওয়ার সময় বাঁকনো হয়। আবার নৌকা চলে গেলে আগের অবস্থানে ফিরিয়ে আনা হয়।

৪. ড্রাগন কি কং ব্রিজ, চীন

গড়

চীনের চাংসা মিক্সি লেকে অবস্থিত পথচারীদের জন্য নির্মিত ড্রাগন কিং সেতুটি লম্বায় ১৮৫ মিটার এবং উচ্চতায় ২২ মিটার। সেতুটি পুরো নির্মাণশৈলী নির্মাণ প্রতিষ্ঠান মো্বিয়াস রিংয়ের তত্ত্বাবধানে নির্মিত হয়েছে। সেতুটি বিভিন্ন উচ্চতায় মিশ্রিত। সেতুটিতে উঠলে ড্রাগন কিং হৃদ ও মিক্সি লেকের অপরুপ দৃশ্য উপভোগ করা যায়।

৫. দ্য হেলিক্স ব্রিজ, সিঙ্গাপুর

গড়গ

সিঙ্গাপুরের হেলিক্স ব্রিজটি পথচারীদের জন্য নির্মিত বিশ্বের প্রথম ডাবল হেলিক্স ব্রিজ। সেতুটি ডিএনএ’র গঠনানুযায়ী নির্মাণ করা হয়েছে। শহরের অপরূপ দিগন্ত দেখার জন্য সেতুটিতে আছে মনোরম কিছু জায়গা। সেতুটি আপনাকে সিঙ্গাপুর সিটির সামগ্রিক দৃশ্য দেখাবে। সেতুটি স্থাপত্য উৎসবে ‘বিশ্বের সেরা পরিবহন স্থাপত্য’ হিসেবে পুরস্কার জিতেছে। সেতুটি অতিক্রমের সময় আপনার ভেতরে এক অন্যরকম সুখানুভূতি কাজ করবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top