দেশি ভিনদেশি ধারা

কৈশোর থেকে তারুণ্য—সময়টা উচ্ছলতা, উপভোগ ও আনন্দের। ঈদপোশাকে এ বিষয়গুলোই থাকবে রং, কাট ও আধুনিকতার মিশেলে। তাদের জন্য ঈদপোশাকে পাওয়া যাবে বৈচিত্র্য। সালোয়ার-কামিজের বাইরেও নানা ধরনের পোশাক পাওয়া যাচ্ছে। দেশি পোশাকের পাশাপাশি পাশ্চাত্য পোশাকের চাহিদাও এবার বেশ। গরমের কথা চিন্তা করে ব্যবহার করা হচ্ছে আরামদায়ক কাপড়। শুধু পোশাকে নয়, সাজেও থাকবে ভিন্নধর্মী লুক।
ফ্যাশনের প্রতি কৌতূহল, আগ্রহের শুরু হয় সাধারণত এ সময় থেকেই। নিজের মধ্যে একটু বড় বড় ভাবও আনতে চায় অনেকে। তবে গুরুগম্ভীর নয়, প্রাণবন্ততাই পোশাক ও সাজের মূলমন্ত্র হওয়া উচিত। ফ্যাশন ডিজাইনার লিপি খন্দকার বলেন, ‘কম বয়সী মেয়েরা ফিউশনধর্মী কাপড় এবার বেশি পছন্দ করছে। সালোয়ার-কামিজ, পালাজ্জো, স্কার্ট পরছে লম্বা জ্যাকেট দিয়ে। সালোয়ার-কামিজ না পরে অনেকে ধুতি-সালোয়ার, ট্রাউজারের সঙ্গে বেছে নিচ্ছে বিভিন্ন ধরনের টপ। তবে এবার সাধারণভাবে সালোয়ার-কামিজ পরার চল থাকবে না অনেকাংশেই। বিবিয়ানার পোশাকগুলো যত আধুনিক কাটেরই হোক না কেন, সেটাতে সুতার কাজ থাকবে।’
টপের কাটে বেশ বৈচিত্র্য থাকছেদেশি ধাঁচের পোশাকগুলোই হয়তো ঈদের প্রথম দিনটিতে বেশি পরা হয়। তবে ঈদ পোশাকের তালিকায় যে পাশ্চাত্য পোশাকও থাকবে, সে বিষয়টি নিশ্চিত করলেন অনেক ডিজাইনার। ক্যাটস আইয়ের পরিচালক রুম্মায়লা সিদ্দিকী বলেন, ‘ঈদে গরমের জন্য হালকা রংগুলো পোশাকে এনেছি। কিশোরীরা হয়তো উজ্জ্বল রঙের পোশাক বেশি পরবে। এ বয়সের মেয়েরা ফ্যাশনটাকে আগে দেখে। তুলনামূলকভাবে বয়স্করা আরামটাকে বেশি প্রাধান্য দেন। তবে আপনি কীভাবে অ্যাকসেসরাইজিং (নানা অনুষঙ্গের ব্যবহার) করছেন পোশাকটিকে, সেটাই মূল বিষয়।’
পালাজ্জোর সঙ্গে লম্বা জ্যাকেট বেশ চলবে এবারএবার পোশাকের স্টাইলিইংটা বেশ নিরীক্ষাধর্মী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। স্কার্ট কিংবা পালাজ্জোর ওপরে লম্বা জ্যাকেট বেশ চলবে এবার। ভেতরে আপনি ছোট কুর্তি কিংবা ট্যাংক টপ পরতে পারেন। হাতকাটা ম্যাক্সি ড্রেসের ওপরে লম্বা জ্যাকেট ভিন্নতা আনবে।
বাজার ঘুরে দেখা গেল, লম্বা জ্যাকেটের পাশাপাশি মাঝারি এবং খাটো জ্যাকেটও পাওয়া যাচ্ছে। কাপড় হিসেবে অ্যান্ডি, শিফন, লিনেন, জর্জেট, সিল্ক, সুতি ব্যবহার করা হয়েছে। সোজা কাটের প্যান্টের সঙ্গে ভিন্ন কাটের টপ পরতে পারেন। সবচেয়ে বেশি বৈচিত্র্য খুঁজে পাবেন লম্বা ও খাটো টপসের মধ্যে। উঁচু-নিচু কাট, জ্যামিতিক ছাপা নকশা, ফ্রক স্টাইলের টপ, উজ্জ্বল রং, কোমরের কাছে কুঁচি, গলার কাছে ভারী কাজ ইত্যাদি দেখা যাচ্ছে পোশাকে। যাত্রার ডিজাইনার দলের পক্ষ থেকে জানানো হলো, কিশোরীদের জন্য লম্বা কামিজ, খাটো পাঞ্জাবি, কাফতান, লম্বা, মাঝারি ও খাটো উচ্চতার স্কার্ট, ভিন্নধর্মী প্যান্ট, কুর্তা থাকবে এবার।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top