অন্যের সন্তানের সঙ্গে নিজেরটির তুলনা, বন্ধ করুন এখনই

শিশুর বাবা মা মাঝেমাঝেই অন্য শিশুর সাথে তুলনা করেন। সেটা হতে পারে শিশুর সমবয়সী প্রতিবেশী অথবা শিশুর খালাতে-মামাতো ভাই। এর ফলে মা বাবা নিজের অজান্তেই ক্ষতি করছেন তাদের বাচ্চাদের। ক্ষতি হচ্ছে বাচ্চাদের স্বাভাবিক বেড়ে উঠা। অনেক সময়ই দেখা যায় বাচ্চাদের তার বাবা মা বলেন, তোমার থেকে পাশের বাসার ছেলে অনেক ভালো সে বিনা জোরাজুরিতেই তাকে দেওয়া দুধ শেষ করে ফেলে। অথবা তোমার ৪০ দিনের বড়ো তোমার চাচাতো ভাই তোমার থেকে অনেক বেশি ভালো এবং অনেক বেশি বোঝে। এর ফলে মা বাবা নিজের অজান্তেই দুঃখ দিচ্ছে তার সন্তানের মনে। আসুন তিন ধাপে জেনে নিই কিভাবে সন্তানকে নিজের অজান্তেই দুঃখ না দেওয়া যায়।

০১. আপনি আপনার ছেলে-মেয়েকে ৩০ মিনিট সময় দিন। এই সময়ে আপনি জানতে চেষ্টা করুন আপনার সস্তানকে অন্য কারোর সাথে তুলনা করা হলে তাদের দুঃখ হয়। আপনি এই সব পরিবর্তন করার প্রয়োজন নেই শুধু শুনুন এবং জানুন বাচ্চারা কিসে কষ্ট পায়। আপনি আপনার ছেলে-মেয়েদের কাছ থেকে শুনুন আপনার কোন কোন আচরণ তাদের কে কষ্ট দেয় এবং তাদের কাছে আপনি প্রতিজ্ঞা করুন আপনি তাদের চিন্তার বিষয়ে শ্রদ্ধাশীল হবেন এবং এই সকল বিষয় বিবেচনায় আনবেন।

০২. সপ্তাহে এক দিন আপনি আপনার ছেলে-মেয়ের সাথে মোবাইল টিভি ছাড়া বসতে পারেন। পরীক্ষায় ভালো নম্বর পাবার জন্য যে ধরনের চাপ আপনি পেয়ে ছিলেন এবং সেই সময় আপনার অনুভূতি কি হয়েছিল এবং সেই অনুভূতি আপনার সন্তান অনুভব করছে সেটা বিবেচনায় আনুন। এর ফলে আপনার সন্তানের জীবনে কি ধরনের প্রভাব পড়তে পারে সেটা বিবেচনায় আনুন। এ ছাড়া আপনি আরো বিবেচনায় আনুন আপনার পিতা মাতা যখন আপনাকে অন্যের সাথে তুলনা করতো তখন আপনি কি মনে করতেন যে সবাই আপনাকে ঘৃণা করতে শুরু করবে। এই সব বিবেচনায় এনে আপনি পদক্ষেপ নিন।

০৩. পরিশেষে বর্তমানে আপনার জীবনের দিকে তাকান আপনার স্ত্রী, অথবা কিছু ঘনিষ্ঠ বন্ধুকে জিজ্ঞাসা করে সত্য নির্ণয় করুন। আপনি যদি, মনে করেন যে আপনি আপনার ছেলে মেয়েকে যেই ধরনের তুলনা করছেন সেটা ঠিক করেননি তবে আপনি সেই তুলনা বন্ধ করুন। আপনি আপনার ছেলে বা মেয়ের সাথে আলোচনা করে একটি কোড শব্দ ঠিক করে নিন যাতে পরবর্তীতে আপনি যখনই কারোর সাথে আপনার ছেলে বা মেয়েকে তুলনা করবেন তখন যাতে তারা সেই কোড শব্দটি আপনাকে বলে। এর ফলে আপনি সেই কোড শব্দ শোনার সাথে সাথে যেই ভাবে আপনার ছেলে মেয়েদের তুলনা করছেন তা বন্ধ করতে পারেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top