এটিএম ব্যবহারে থাকুন সতর্ক

ব্যাংকে টাকা রেখে তো নিশ্চিন্তে আছেন। কিন্তু এটিএম থেকে টাকা তোলার সময়ে যদি আপনার অ্যাকাউন্টের তথ্য কেউ চুরি করে ফেলে, তখন কী করবেন? দেখে নিন অ্যাকাউন্ট নিরাপদে রেখেই এটিএম থেকে টাকা তোলার কিছু কৌশল।

১) ব্যাংকের সাথে লাগোয়া এটিএম থেকে টাকা তুলুন

সাধারণত ব্যাংকের সাথে লাগোয়া এটিএমগুলোর সিকিউরিটি বেশ নিশ্ছিদ্র হয়ে থাকে। এগুলোর ভেতরে কোনোরকম ক্যামেরা বা অ্যাকাউন্টের তথ্য চুরি করতে পারে এমন কোন মেশিন সেট করার সুযোগ পায় না চোরেরা। এই কারণে এখানে থেকে টাকা তোলাটাই বেশি নিরাপদ।

২) এটিএম মেশিনটাকে একটু চেক করে নিন

মেশিন দেখে খটকা লাগছে আপনার? বিশেষ করে যেখানে কার্ডটা প্রবেশ করানো হয় সেখানে ভালো করে লক্ষ্য করুন। স্লটের ওপরের অংশটায় অনেক সময়ে অপরাধীরা কার্ডের তথ্য নিতে পারে এমন ডিভাইস লাগিয়ে রাখতে পারে। কার্ড রিডার অংশটিকে একটু ঝাঁকি দিন। যদি এটা একটুও নড়াচড়া করে, তবে সম্ভাবনা আছে এতে কোনো সমস্যা থাকার। এ ব্যাপারে ব্যাংককে অবহিত করুন এবং অন্য কোনো এটিএম থেকে আপাতত টাকা তুলুন।

৩) পিন কোড প্রবেশ করার আগে স্পর্শ করুন সবগুলো সংখ্যা

কেন? কারণ কিছু ক্ষেত্রে চোর হিট সেন্সর টেকনোলজি ব্যবহার করতে পারে। এক্ষেত্রে আপনি যদি শুধুই নিজের পিনের চারটি সংখ্যা স্পর্শ করেন তবে তার কাজটা অনেক সহজ হয়ে যায়। যদি আপনি সবগুলো সংখ্যা স্পর্শ করেন তবে আপনার পিন খুঁজে বের করতে বেশ বেগ পেতে হবে তাকে।

৪) এক হাত দিয়ে অন্য হাত ঢেকে রাখুন

অনেক সময়ে এটিএম বুথে থাকতে পারে ক্ষুদ্র ক্ষুদ্র ক্যামেরা যা আপনার পিন নাম্বার বের করার জন্য কী-প্যাডের দিকে তাক করা থাকে। যে হাত দিয়ে পিন সংখ্যা প্রবেশ করছেন, অন্য হাত দিয়ে সেটিকে ঢেকে রাখুন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top