উৎসবের দিনে ঝলমলে চুল পেতে ঘরেই করুন হেয়ার ট্রিটমেন্ট

ঈদের দিনে ঝলমলে স্বাস্থ্যউজ্জ্বল চুলে নানা ধরণের শৌখিন সাজ দিতে সকলেই চান। কিন্তু ব্যস্ততার কারণে অনেকেরই চুলের সঠিক যত্ন নেয়া হয়ে উঠে না। আর এই ঠিক ঈদের আগের দিনটিতে পার্লারের অতিরিক্ত ভিড়ে গিয়ে কিছু করাতে একেবারেই ইচ্ছে করে না এবং সময়ও হয়ে উঠে না। কিন্তু আপনি চাইলে ঘরে বসেই পার্লারের মতো হেয়ার ট্রিটমেন্ট করে নিতে পারেন খুব সহজেই। অল্প খরচেই ঘরে বসে হেয়ার ট্রিটমেন্ট করার পরামর্শ দিচ্ছেন হেয়ার এক্সপার্ট তারান্নুম আরা বন্যা। চলুন তাহলে শিখে নেয়া যাক অল্প সময়ে কম খরচে কীভাবে ঘরেই করবেন হেয়ার ট্রিটমেন্ট।

ম্যাসাজ করুন

নারকেল তেলের সাথে ভিটামিন ই ক্যাপস্যুল মিশিয়ে কিংবা ২/৩ ধরণের তেল যেমন অলিভ অয়েল, আমন্ড অয়েল, ক্যাস্টর অয়েল ইত্যাদি একসাথে মিশিয়ে তা দিয়ে খুব ভালো করে মাথার ত্বক ও চুল ম্যাসাজ করে নিন ১০-১৫ মিনিট। চুলের গড়া ভালো করে ম্যাসাজ করে নেবেন যেনো রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়।

স্টিম করুন

হেয়ার এক্সপার্ট তারান্নুম প্রিয়.কমকে বলেন, ‘আপনি ঘরেই হেয়ার স্টিম করে নিতে পারবেন হট টাওয়েল পদ্ধতিতে, পার্লারে গিয়ে স্টিমারে যেমন ফল পেতে পারতেন ঠিক তেমনই ফল পাবেন। একটি বড় তোয়ালে গরম পানিতে ডুবিয়ে পানি চিপে তা মাথায় পেঁচিয়ে ভাপ নিন চুলে ১৫-২০ মিনিট’। এটিই মূলত স্টিম করা।

ধুয়ে নিন চুল

স্টিম করার পর চুল অবশ্যই ধুয়ে নেবেন এতে চুলের তেল চলে যাবে। আপনি চাইলে তেল দিয়ে পুরো রাত রেখে দিতে পারেন। কিন্তু এরপরের ধাপে আপনাকে হেয়ার প্যাক লাগাতে হবে বিধায় ১ ঘণ্টা চুলে তেল রেখে শ্যাম্পু করে ফেলুন ভালো করে। শ্যাম্পু করার পর অবশ্যই চুলে কন্ডিশনার লাগাবেন। এরপর চুল ফ্যানের বাতাসেই শুকিয়ে নেয়ার চেষ্টা করুন চুল।

হেয়ার ট্রিটমেন্ট প্যাক লাগান

বাজারে অনেক ভালো হেয়ার ট্রিটমেন্ট প্যাক কিনতে পাওয়া যায়। যদি প্রোটিন ট্রিটমেন্ট করতে চান তাহলে খুব ভালো হয় যদি এই প্যাক কিনতে পারেন। আর যদি কিনতে না চান তাহলে ২ টি ডিম, নারকেল তেল ও ভিটামিন ই ক্যাপস্যুল ভেঙে একসাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন। আর এমনিতে শুষ্ক-রুক্ষ ও নিস্তেজ চুলের জন্য একটি পাকা কলা ভালো করে ম্যাশ করে নিয়ে এতে অলিভ অয়েল ও ভিটামিন ই ক্যাপস্যুল ভেঙে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে লাগাতে পারেন। এরপর প্যাকটি ২০ মিনিট চুলে রেখে পানি দিয়ে ধুয়ে নিন ভালো করে।

পুনরায় চুল ধোয়া

হেয়ার এক্সপার্ট বন্যা বলেন, ‘সবচাইতে ভালো হয় যদি একরাত আপনি প্যাকটি শুধু পানিতে ধুয়ে চুলে তার কাজ করতে দিতে পারেন। যেমন ধরুন রাতে পূর্বের ধাপগুলো সম্পন্ন করে চুল শুকিয়ে নিয়ে ঘুমুতে গেলেন পরের দিন সকালে ঘুম থেকে উঠে এই দ্বিতীয়বার চুল ধোয়ার কাজটি শেষ করলেন। এতে প্যাকটি পুরো রাত ভালো করে কাজ করার সময় পাবে’। চুল ধোয়ার সময় ভালো শ্যাম্পু ব্যবহার করবেন এবং কন্ডিশনার লাগাতে ভুলবেন না একেবারেই।

পরামর্শ দিয়েছেন
হেয়ার এক্সপার্ট তারান্নুম আরা বন্যা।
‘Beautybellas’ পার্লার এবং স্পা সেন্টার
সেক্টর-১১, গরীবে নেওয়াজ এভিনিউ
উত্তরা, ঢাকা-১২৩০

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top