প্রশ্ন ফাঁসের প্রতিবাদে সারা দেশে চলছে ছাত্র ধর্মঘট

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষায় ফাঁস হওয়া প্রশ্নপত্রের পরীক্ষার ফলাফল বাতিল ও পুন:পরীক্ষার দাবিতে  প্রগতিশীল ছাত্র জোট এবং সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ডাকে সারা দেশে ছাত্র ধর্মঘট চলছে।  বুধবার সকাল থেকেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠাতে ছাত্র ধর্মঘট পালনের খবর পাওয়া যাচ্ছে। এ সময় পুলিশের সতর্ক অবস্থানও লক্ষ্য করা গেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাস চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ অব্যাহত রেখেছে জোটের নেতাকর্মীরা। দেশের অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও চলছে ধর্মঘট। আজ দুপুরের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে জোটের পরবর্তী কর্মসূচি ঘোষণা করার কথা রয়েছে।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সাংবাদ সম্মেলনে জোটের পক্ষ থেকে ধর্মঘট পালনের ঘোষণা দেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইমরান হাবিব রুমন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়ার দাবিতে যে আন্দোলন চলে আসছে এর ধারাবাহিকতায় গত ৪ অক্টোবর সংবাদ সম্মেলনের মাধ্যমে চারদফা দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো ছিল- লাগাতার প্রশ্নফাঁস বন্ধ, ফাঁসকৃত প্রশ্নে অনুষ্ঠিত মেডিকেল ও ডেন্টালের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়া, প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি নির্যতনের বিচার করা। দাবি পূরণের আল্টিমেটাম ছিল ৬ অক্টোবর। কিন্তু এর মধ্যে দাবি পূরণ না করায় আগামীকাল সারাদেশে ছাত্র ধর্মঘট পালন করা হবে।’  উল্লেখ্য, চলতি বছর মেডিকেল ও ডেন্টাল পরীক্ষায় ব্যাপক প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। এর পরই ফাঁস হওয়া প্রশ্নপত্রে নেওয়া পরীক্ষার ফল বাতিলসহ পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে রাস্তায় নামে শিক্ষার্থীরা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top