মেয়েদের বিয়ের বয়স ১৮ই থাকছে, তবে…

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি রবিবার আবারো বলেছেন,  মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে নড়চড় হবে না। তবে ‘বিশেষ পরিস্থিতির’ ক্ষেত্রে তা ১৬ বছর করা যায় কিনা, তার সরকারের ভাবনায় আছে।

এ  ‘বিশেষ পরিস্থিতির’ ব্যাখ্যায় প্রতিমন্ত্রী বলেন, ‘মেয়ে প্রেমঘটিত কারণে ছেলের সঙ্গে পালিয়ে গেলে বা মেয়ে ছেলের বাড়িতে চলে যাওয়ার পর নিজের বাড়িতে ফিরে আসতে অস্বীকৃতি জানালে বা বিয়ের আগে গর্ভবতী হলে- এরকম পরিস্থিতিতে ১৬ বছর করা যায় কি না, তা সরকার চিন্তা-ভাবনা করছে।’ রোববার ঢাকায় ‘বাল্যবিবাহ; পরিস্থিতি পর্যালোচনা’ শিরোনামে একটি মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন। অবশ্য প্রতিমন্ত্রীর উপস্থিতিতেই মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম শর্ত সাপেক্ষে বিয়ের বয়স কমানোর বিরোধিতা করে বলেন, ‘বিয়ের বয়স ১৮ বছরের নিচে নামানো কোনোভাবেই মেনে নেওয়া হবে না। এর সঙ্গে জড়িত সমস্ত শর্ত অবশ্যই বাদ দিতে হবে।’

বিশেষ পরিস্থিতিতে বিয়ের বয়স কমানোর চিন্তার কথা বললেও প্রতিমন্ত্রী এটাও বলেছেন যে,  এ খাতে যেসব সংস্থা ও ব্যক্তি কাজ করেন তারাসহ সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শ করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, বিশেষ ক্ষেত্রে মেয়েদের বিয়ের সর্বনিম্ন বয়স ১৬ বছর বিবেচনা করতে হবে। সেই বিশেষ ক্ষেত্রগুলো কি, বের করার নির্দেশ দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, আপনারা আশ্বস্ত থাকেন, আপনাদের মতামত নিয়েই একটা ভালো আইন করবো। তবে আপনারা সমাজের বিশেষ ক্ষেত্রগুলো চিহ্নিত করুন।

তিনি বলেন, ‘বাল্য বিবাহ নিরোধ আইনে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছরের একচুলও নড়চড় হবে না।’ তার মতে, শুধু একটি আইনে বয়স বেঁধে দিয়ে বাল্যবিয়ে রোধ করা যায় না। মেয়েদের শিক্ষিত করতে পারলে তা রোধ করা সম্ভব। কথাপ্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘ইরানে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৩ বছর হলেও দেশটিতে ১৯ বছরের আগে বিয়ে হয় না।’ এ সভায় মতবিনিময় করেন- সমাজকল্যাণ সচিব তারিক-উল ইসলাম, আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের চেয়ারপারসন সুলতানা কামাল, মানুষের জন্য ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক শাহীন আলম, ঊর্ধ্বতন সমন্বয়কারী বনশ্রী মিত্র, আমরাই পারি’র সদস্য অ্যাডভোকেট ফরিদা ইয়াসমীন, শবনম ফেরদৌসী, জিনাত আরা হক প্রমুখ।

উল্লেখ্য, গতবছর মেয়েদের বিয়ের বয়স কমানো নিয়ে বিভিন্ন নারীবাদী সংগঠনের তীব্র আপত্তির মুখে সুর নরম করেছিলো সরকার।  সূত্র:বিডিনিউজ ও বাংলানিউজ

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top