প্রথম স্টার্টআপে যে ভুলগুলো করেন উদ্যোক্তারা

স্টার্টআপ কঠিন। আর আপনি যদি হন একেবারেই নতুন, তবে আপনাকে অনেক বাধা বিপত্তি অতিক্রম করতে হতে পারে, হতে পারে অনেক ভুলভ্রান্তি। একজন নতুন উদ্যোক্তা হিসেবে কাজের নির্ভুলতা আপনি কিভাবে নিশ্চিত করবেন? একটা উপায় হলো অতীত থেকে শিক্ষা নেওয়া আর ইতোমধ্যে অন্যান্যরা কী ভুল করেছে তা আমলে নেওয়া।

স্টার্টআপ কঠিন। আর আপনি যদি হন একেবারেই নতুন, তবে আপনাকে অনেক বাধা বিপত্তি অতিক্রম করতে হতে পারে, হতে পারে অনেক ভুলভ্রান্তি। একজন নতুন উদ্যোক্তা হিসেবে কাজের নির্ভুলতা আপনি কিভাবে নিশ্চিত করবেন? একটা উপায় হলো অতীত থেকে শিক্ষা নেওয়া আর ইতোমধ্যে অন্যান্যরা কী ভুল করেছে তা আমলে নেওয়া।

প্রথম স্টার্টআপে কোন ভুলগুলো করেন উদ্যোক্তারা? এই প্রশ্নের উত্তর জানতে কোরার শরনাপন্ন হয় বিজনেস ইনসাইডার। আর সেখান থেকেই প্রথম সময় উদ্যোক্তারা সাধারণত কী ধরণের ভুল করেন তার বিবরণ এক প্রতিবেদনে প্রকাশ করেন। প্রতিবেদনে ১১টি সাধারণ ভুলের উল্লেখ করা হয়। প্রিয় টেক’র পাঠকদের জন্য প্রতিবেদনটি উপস্থাপন করা হলো:

নিজস্ব ভাবনায় ডুবে থাকা

‘আপনি যদি নিজের সম্বন্ধে প্রচন্ড পরিমাণে সৎ না হন, তবে কোম্পানীর সাফল্য আসে এরকম কোন বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত আপনি কখনোই নিতে পারবেন না। আপনি সকল অজুহাতের পিছনে ঢাকা পড়ে যাবেন আর তালিকার বাকি কাজগুলো আপনি কেন করছেন সেটি ঘাটা থেকেও বিরত থাকবেন। আপনার সব গল্প আপনি বিশ্বাস করতে পারেন না। ব্যবসায়ে বাস্তবিক উন্নতির জন্য সংশয়বাদের একটি সুস্থ ডোজ আপনার প্রয়োজন (তবে আত্ম-সন্দেহ বা আত্মবিশ্বাসের মত নয়)’- লুকাস কার্লসন, সাবেক সিআইও, সেঞ্চুরিলিঙ্ক।

হুজুগে উদ্যোক্তা হওয়ার চেষ্টা

‘আপনি আশায় বুক বেঁধে উদ্যেক্তা হতে ঝাপিয়ে পড়তে পারেন কারণ আপনাকে তা ডাকছে। কিন্তু ভুল কারণে এ খেলায় অংশ নেওয়া কতিপয় শ্রেণীর মধ্যে যদি আপনি থাকেন (যেমন: অনেকেই ভাবেন আমার বন্ধু এটা করছে তাহলে আমিও করতে পারি) তবে খুব শীঘ্রই বা পরে অনেক বড় সমস্যায় পড়তে পারেন আপনি।’- রাজেশ শেট্টি, ভারত ও যুক্তরাষ্ট্রের একাধিক স্টার্টআপের সহ-প্রতিষ্ঠাতা।

অর্থকড়ির দিকে খেয়াল না রাখা

‘আপনার ভাবনার তুলনায় অনেক বেশিই এই ঘটনাটি ঘটে। আয় ও লাভ থাকলেও আপনার পকেট খালি থাকতে পারে। সতর্ক থাকুন।’- মুরলি রবি, ইউনিকর্ন ভিসি ও সেলফ-টট কোডারের সহ-প্রতিষ্ঠাতা।

ইনটেলেকচুয়াল প্রোপার্টি (আইপি)-র ব্যাপারে অনিশ্চিত থাকা

‘নতুন ব্যবসার ক্ষেত্রে আইপি, পেটেন্ট, ট্রেডমার্ক এবং কপিরাইট নিশ্চিত করাটা অনেক ক্ষেত্রেই বেশ কঠিন। যদি অন্য কেউ তার আগেই কোম্পানিটির মত একই ভাবনা নিয়ে পেটেন্ট করে ফেলে তবে পরে গিয়ে তাকে বাড়তি টাকা বা কখনো কখনো পণ্য বিক্রি করারই অনুমতি দেওয়া হয় না। এই ক্ষতি কোন নতুন ব্যবসা বহন করতে পারে না।’- জেফ নেলসন, ক্রোমবুকের আবিষ্কারক, ১৯৯৩ সাল থেকে উদ্যেক্তা।

দীর্ঘ সময় ছোটখাটো বিষয় নিয়ে ব্যস্ত থাকা

‘আমার মনে হয় নবীন উদ্যোক্তারা সবচেয়ে বড় যে ভুলটি করে থাকেন তা হলো তারা ছোটখাটো বিষয় নিয়ে বেশি ব্যস্ত থাকেন। এটা বাদ দিতে হবে। আপনার ভিপিএসদের তারা যতটুকু পারে ততটুকু করতে দিন। তাদেরকে ভুল করতে দিন। দরকার হলে সাহায্য করুন, কিন্তু এটিকে হতে দেন, তাদের কাজে বিশ্বাস রাখুন।’- জ্যাসন এম. লেমকিন, ইখোসাইন, ন্যানোগ্রাম ডিভাইসের সহ-প্রতিষ্ঠাতা/সিইও

কর্মী নিয়োগে অদক্ষতা

‘স্টার্টআপের মত গোলকধাঁধায় দল নির্বাচন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আর একটি ভুল কর্মী নির্বাচন আপনার ব্যবসার বারোটা বাজিয়ে দিতে পারে। নিয়োগের জন্য প্রথমত দক্ষতা, বুদ্ধিমত্তা এবং প্রবল আগ্রহের উপর গুরুত্ব দেওয়া ভালো। যথেষ্ট ভালো লোকদের নিয়োগ দেওয়ার ফাঁদে পড়াটা খুবই সহজ যখন আপনার কোম্পানিটি ভালো কিছু করার সূচনা করছে, কিন্তু এ পদক্ষেপ মারাত্মক হতে পারে। আপনি যদি এ ধরণের ভুল করে থাকেন তবে দ্রুত তাকে ছাঁটাই করুন।’-ইবান রিয়াস, হোওথ্রোন ল্যাবসের সহ-প্রতিষ্ঠাতা

পণ্যের যথেষ্ট কাটতির দিকে খেয়াল না থাকা

‘আমরা প্রথমত ও সর্বাগ্রে একটি প্রযুক্তিভিত্তিক ও পণ্য-চালিত কোম্পানী। দিনে অতিরিক্ত এক মিনিট সময় পেলেই আমি সবসময়ই পণ্যের মানের দিকে ঝুঁকে থাকতাম। ফলে আমরা শুরুর দিকে অফিস থেকে বের হওয়া এবং সিবি ইনসাইটস বিক্রির পরিবর্তে পণ্যের মানের উপর বেশি সময় দিয়েছিলাম। কিন্তু আমাদের এই ধীরগতির কারণে প্রথম দিকে আমাদের পণ্য বিক্রির পরিমাণ কমে গিয়েছিল। কিন্তু এরকম না করলে ব্যবসায়ের প্রাক্কালে হয়ত আমরা আরও টাকা আয় করতে পারতাম।’– আনন্দ সানওয়াল, সহ-প্রতিষ্ঠাতা, সিবি ইনসাইটস।

শুধু লাভ নয়, নগদ টাকার উপরও গুরুত্ব দিতে হবে

‘ব্যবসা টিকিয়ে রাখতে হলে আপনাকে ১০-১৩ সপ্তাহ নিরবিচ্ছিন্নভাবে নগদ টাকা ঢালতে হবে। আর এর সাথে লেগে থাকার বিষয়ে সাবধান থাকবেন কারণ ‘নগদ টাকার প্রবাহ মায়ের থেকে গুরুত্বপূর্ণ।’- পিটার বাস্কারভিলে, ৩০টি ক্ষুদ্র ব্যবসায়ের সূচনাকারী, মালিক ও ব্যবস্থাপক।

ক্রেতা আকর্ষণ করতে না পারা

‘আপনার ক্রেতাদের অবশ্যই আপনার পণ্য ভালোবাসা উচিত। যদি তা না হয়, তবে আপনি সত্যিই সমস্যায় আছেন। আপনাকে এর কারণ বের করতে হবে। আর শুধুমাত্র ক্রেতাদের কথা শোনা এবং তাদের দাবীকে গুরুত্ব দেওয়ার মাধমেই আপনি এর সুরাহা করতে পারেন। ক্রেতাদের সাথে সর্বদা আপনার যোগাযোগ নিশ্চিত করুন।’- ব্রায়ান ডি হাফ, সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও, আহা!

সবকিছু ভালো যাচ্ছে এই মতবাদে বিশ্বাসী থাকা

‘কোন কিছুই সবসময়ের জন্য ভালো না। বিবিধ জিনিস সর্বদায় ভঙ্গুর। সর্বদাই ভুল পথে যায়। তবে ভঙ্গুর বিষয়টা আবশ্যিকভাবে খারাপ নয়। হতাশাজনক বৈকি, কিন্তু খারাপ নয়। আপনি যে পরিপক্ব হচ্ছেন এটি তারই ইঙ্গিত দেয়।’– গ্রেগ, ট্যাপ্পার, ২ বার ‘ইনকর্পোরেটেড ৫০০০’ বিজয়ী, সিইও, সিলিকন ভ্যালে।

অনেক কিছু তৈরির চিন্তা

‘প্রথম দিককার সব উদ্যোক্তাদেরই বড় কোন কিছু করার চিন্তা-ভাবনা থাকে। তারা সবসময়ই তাদের পণ্যের গুণগত মানের ব্যাপারে উচ্চাভিলাষী থাকে কিন্তু তারা আদৌ জানে না কিভাবে তা করতে হবে। আমি সবসময়ই নবীন উদ্যোক্তাদের এমভিপি (মিনিমাম ভায়াবল প্রোডাক্ট) তৈরির কথা বলি। অনেক কিছু তৈরির চিন্তা নানা উপায়ে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এক- এটি অনেক সময় লাগিয়ে দেয়। দুই- এটি তৈরিতে অনেক খরচ পড়ে, আর নব উদ্যেক্তাদের কাছে অত টাকা ও দল কোন কিছুই থাকে না। তিন- তারা সাধারণত ভুল জিনিস তৈরি করে। এটা কোন প্রয়োজনে কাজে লাগে না, আর এটিকে উপযোগী করতে কয়েকবারের প্রচেষ্টা দরকার পড়ে।’- পেক পংপেইট, পিকটাকুলার কো. এর নির্মাতা, পিকটাকুলার কো. ২০১৩ সালের টাইম ম্যাগাজিনের জরিপে সেরা ৫০ ওয়েবসাইটের অন্যতম হিসেবে তালিকায় স্থান পায়।

সূত্র: বিজনেস ইনসাইডার   

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top