ফের কমছে সোনার দাম

দেশের বাজারে সোনার দাম ভরিতে ১ হাজার ২২৫ টাকা পর্যন্ত কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। নতুন দর কাল সোমবার থেকে কার্যকর হবে।এছাড়া রুপার দাম কমছে ভরিতে ৫৮ টাকা। রোববার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক এনামুল হক খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন দর কার্যকর হবে সোমবার থেকে। গত দুই বছর ধরে স্বর্ণের দরে উঠানামা চলছে। কয়েক দফায় বাড়া-কমার পর সর্বশেষ গত ১৭ অক্টোবর স্বর্ণের দাম ভরিতে দেড় হাজার টাকা বাড়িয়েছিলেন স্থানীয় ব্যবসায়ীরা।

নতুন দর অনুযায়ী, ২২ ক্যারেট প্রতিভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ৪২ হাজার ৫১৫ টাকায় বিক্রি হবে। এ ছাড়া ২১ ক্যারেট প্রতিভরি ৪০ হাজার ৪১৫ টাকা ও ১৮ ক্যারেটের দাম ৩৩ হাজার ৭৭৬ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি ২২ হাজার ৬৮৬ টাকা আর ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার ভরি দাঁড়াচ্ছে ৯৩৩ টাকা। সর্বশেষ, গত ১৫ অক্টোবর সোনার দর ভরিতে এক হাজার ৫১৭ টাকা পর্যন্ত বৃদ্ধি করে সমিতি। তার আগে ৮ সেপ্টেম্বর সোনার দর ভরিতে এক হাজার ৫০ টাকা পর্যন্ত কমে।

গত ২৩ আগস্ট প্রতি ভরি সোনায় সর্বোচ্চ এক হাজার ৫১৬ টাকা টাকা বাড়ে। আর গত ৬ আগস্ট ভরিতে সর্বোচ্চ ১ হাজার ২২৪ টাকা কমানো হয়। ওয়েবসাইট ঘেঁটে দেখা যায়, গত ১৫ অক্টোবরে যখন সোনার দাম বৃদ্ধি করা হয় তখন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স বা ৩১.১০৩৪৭৬৮ গ্রাম সোনার দাম ছিল ১ হাজার ১৮৩ মার্কিন ডলার। আজ সেটি কমে ১ হাজার ৮৯ ডলারে নেমে এসেছে।

তার মানে প্রতি আউন্সে কমেছে ৯৪ ডলার। ভরিতে হিসাব করলে, দর হ্রাস পেয়েছে ৩৫ মার্কিন ডলার ৩৩ সেন্ট। দেশীয় মুদ্রায় দাঁড়ায় ২ হাজার ৮২৬ টাকা। অবশ্য প্রতি ভরিতে দেশের বাজারে কমেছে অর্ধেকের অনেক কম, ১ হাজার ২২৫ টাকা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top