একশো দশ বছরের মধ্যে পাওয়া সবচেয়ে বড় হীরা

আফ্রিকার বোতসোয়ানায় সন্ধান মিললো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরার। বৃহস্পতিবার দেশটির রাজধানী গাবোর্ন থেকে ৩০০ মাইল দূরে ক্যারো খনিতে এর সন্ধান পাওয়া যায়। ১ হাজার ১১১ ক্যারেটের এই হীরাটির আনুমানিক মূল্য এখনো নিশ্চিত করতে পারেনি আবিস্কারক প্রতিষ্ঠান কানাডার লুকারা। হীরাটির আকার একটি টেনিস বলের চেয়ে সামান্য ছোট।   বিশ্বের সবচেয়ে বড় হীরার নাম কালিনান।

এটি ৩ হাজার ১০৬ ক্যারেটের। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিস্কার করা হয় সেটি। এরও একশ বছরেরও বেশি সময় পর আবিস্কৃত হলো এই আফ্রিকার হীরাটি। তাই বলা যায় এটিই শতবর্ষের সবচেয়ে বড় হীরা।  লুকারা খনিজ কোম্পানির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী উইলিয়াম ল্যাম্ব এক বিবৃতির মাধ্যমে বলেন, গত এক শতক ধরে এতো বড় হীরার সন্ধান পাওয়া যায়নি।

বতসোয়ানায় এ যাবৎ পাওয়া হীরার মধ্যে এটিই সবচেয়ে বড়। বার্তা সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাতকারে পণ্য ও খনি বিশেষজ্ঞ কিরন হজসন বলেন, ‘এটি খুবই দামি হীরা হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মূল্য নির্ধারণ হয় আসলে হীরার স্বচ্ছতা, আকৃতি ও রঙের ওপর ভিত্তি করে।’  ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে পাওয়া বৃহত্তম হীরাটি ‘গ্রেট স্টার অব আফ্রিকা’ ও ‘লেজার স্টার অব আফ্রিকা’- এই আকৃতিতে কাটা হয়েছিল। সেটি এখন ব্রিটেন রাজপরিবারে রয়েছে। বতসোয়ানা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা উৎপাদনকারী দেশ। তবে এখন পর্যন্ত এখানে আবিস্কৃত সবচেয়ে বড় হীরা এটি। সূত্র: বিবিসি

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top