কমলার খোসার যত গুণ

শীতকালে বাজারে উঠা ফলগুলোর মধ্যে সব থেকে বেশি চাহিদা থাকে কমলা লেবুর। টক–মিষ্টি স্বাদের রসালো এ ফলটির গুণ এর কথা বলে শেষ করা যাবে না। মজাদার এবং স্বাস্থ্যপ্রদ এ ফলের খোসার ও রয়েছে হাজারো গুণ। চলুন জেনে নেয়া যাক এই ফলের খোসার উপকারিতা।

“দ্য নিউ হোল ফুডস এনসাইক্লোপিডিয়া” এর লেখিকা রেবেকা উডসের মতে, একটি মাঝারি আকৃতির কমলায় রয়েছে প্রায় ১৭০টি বিভিন্ন ধরনের ফাইটোনিউট্রিএন্টসও ৬০টি ফ্লেভোনয়েডস যা মানুষের ত্বক এবং পুরো শরীরের যত্নে কাজে লাগে। এটির অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরিও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা আমাদের বিভিন্ন ধরনের পেটের সমস্যা, কাশি বা অ্যাজমার সমস্যা ও লিভারের সমস্যা থেকে রক্ষা করে।

কফ সমস্যার প্রতিকার

কমলার খোসা পাতলা করে ছিলে নিন, যেন নিচের সাদা অংশ না আসে। কিংবা গ্রেটারে ঘষে নিন, মিহি কুচি পাবেন। এই খোসার কুচি রঙ চাতৈরির সময় দিয়ে দিন। সাথে দিন অল্প একটু আদা। একটু ফুটিয়ে আদা ও কমলার গন্ধ ছড়ালেই পান করুন চায়ের মত। সাথে দিতে পারেন মধুও। এছাড়া গ্রীন টির সাথে কমলার খোসা দিয়ে পান করুন।

হজমের সমস্যার সমাধান

প্রতিদিন সকালে কমলার খোসার মিহি কুচি এক চা চামচ পরিমাণ মধুর সাথে খেয়ে নিন।

অ্যাসিডিটির সমস্যার সমাধান

কমলার খোসায় তৈরি এসেনশিয়াল ওয়েল পানিতে দু ফোঁটামিশিয়ে পান করুন। ওজন কমাতে সহায়ক ভূমিকা রাখে – গবেষণায় দেখা যায় কমলালেবুরখোসা কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসেরাইড দ্রবীভূত করতে পারে। ফলে যাদের উচ্চমাত্রায়কোলেস্টেরলের সমস্যা আছে এবং যারা ওজন কমাতে চান তাদের জন্য কমলার খোসা অনেক কার্যকরী।

ত্বকের কালো দাগ দূর করার উপায়

১ টেবিল চামচ টক দই, ১/২ চামচ মধু, ১ চা চামচ কমলার খোসা বাটা এক সঙ্গে মিশিয়ে প্যাক বানাতে হবে। এই প্যাক ত্বকে লাগিয়ে রেখে ১০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। যাদের ত্বক শুষ্ক তারা প্যাকটিতে এক চা চামচ অলিভ ওয়েল বা নারিকেল তেল যোগ করতে পারেন।

ব্ল্যাকহেডস দূর করতে

২ চা চামচ দই এবং ২ চা চামচ কমলার খোসার গুঁড়া ১ টি ডিমের সাদা অংশের সাথে মিশিয়ে পেস্ট করে নিতে হবে। ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করে প্যাকটি লাগিয়ে দিন। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ৩ থেকে ৪ দিনেই ব্ল্যাক হেডস কমে যাবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি

কমলার খোসা বাটা ১ টেবিল চামচ, ১/২ টেবিল চামচ হলুদের গুঁড়া, ১/২ টেবিল চামচ মধু এবং ১/২ চা চামচ জায়ফল এর গুঁড়া নিয়ে পেস্ট বানাতে হবে। মুখে লাগিয়ে ২০মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে হালকা ম্যাসাজ করুন। তারপর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজার লাগান।

জানালা এবং ফ্লোর পরিস্কারক

একটি গ্লাসের জারে কমলার খোসা রেখে তাতেভিনেগার ঢেলে ঢেকে দিন। কয়েক সপ্তাহ তা ফ্রিজে রাখুন এবং সময়ে সময়ে নেড়ে দিন।তারপর ছেঁকে স্প্রে বোতলে রাখুন। জানালা এবং ফ্লোর পরিস্কারে ব্যবহার করুন।

জুতার দুর্গন্ধ দূরীকরণ

কিছু কমলার খোসা কাপড়ের টুকরা দিয়ে বেঁধে জুতার মধ্যে রাখুন। দেখবেন কীভাবে শুষে নিয়েছে জুতার উৎকট গন্ধ।

ঘরের সতেজতা বাড়াতে

কমলার খোসার রয়েছে মনোরম এবং সতেজ গন্ধ। কমলার খোসা শুকিয়ে একটি কাপড়ে ব্যাগে রেখে দিন। দেখবেন তা আপনার ঘরকে করবে সুবাসিত। ইচ্ছে করলে টয়লেট কিংবা ক্লোসেটে রাখতে পারেন।

সুতরাং কমলা খাওয়ার পর এর খোসাটি যত্ন সহকারে রেখে দিন এবং এবং আপনার প্রয়োজন অনুযায়ী কাজে লাগান, সুস্থ থাকুন- সুন্দর থাকুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top