বিশ্বের এমন দশটা দেশ যেখানে জীবনযাপনের খরচ সবচেয়ে বেশি

আপনি কি বিদেশে চাকরির সন্ধান আছেন? কিংবা বিদেশে থাকবেন বলে মনস্থির করছেন? অথবা বিদেশে ঘুরতে যাবেন বলে ভাবছেন? আচ্ছা যদি এগুলোর কোনওটাই না করতে চান তাহলে কি  আপনি বাজার করতে গিয়ে বলেন আমাদের দেশে সব জিনিসেরই দাম বেশি! তাহলে নিচের তালিকাটার দিকে একবার চোখ বুলিয়ে নিন। এইসব দেশগুলিতে জীবনযাপন অনেকটা ব্যয়বহুল ব্যাপা

১০) কুয়েত (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৮৫.৬৩) – ছোট দেশে বড় খরচ। কুয়েতে থাকলে আপনি এমনটাই ভাববেন। যদি আপনি কুয়েতে ব্যবসা শুরু করার কথা ভাবেন তাহলে মোটা বিনিয়োগের কথা ভাবুন। অল্প পুঁজিতে কুয়েতে জীবনযাপন করা বেশ কঠিন।

৯) পাপুয়া নিউ গিনিয়া (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৮৬.৫৫)- অতি সুন্দর দেশ। ঘুরতে যাওয়ার পক্ষে একেবারে আদর্শ। কিন্তু দেশের পরিকাঠামো এতটাই খারাপ যে এ দেশে গেলে আপনার গ্যাঁটের কড়ি অনেক খসে যাবে।

৮) ইংল্যান্ড (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৮৬.৬৮)- তা সাহেবের দেশ বলে কথা। খরচটাও তো সাহেবি চালেরই হবে। খামখেয়ালি আবহাওয়ার মত ব্যাঙ্ক ব্যালেন্সটাও খামখেয়ালি হয়ে খালি হয়ে যাবে।

৭) সিঙ্গাপুর (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৮৮.১২)- এটা কম বেশি সবারই জানা। সিঙ্গাপুরে গেলে মানি ব্যাগ উল্টে আসতে হয় এটা প্রচলিত প্রবাদ। সিঙ্গাপুরের থেকে দৈনিক খরচের বিষয়ে অনেক স্বস্তা প্রতিবেশী মালয়েশিয়া কিংবা ইন্দোনেশিয়া।

৬) ডেনমার্ক (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৮৮.৩১)- বিশ্বের সবচেয়ে সুখি দেশ। ড্যানিশদের ব্যবহারটাও ভারী মিষ্টি। কিন্তু এ দেশে থাকার খরচটা একটু তেতো তো বটেই। ঘুরতে গেলে একটু কম দিনের জন্য থাকার পরিকল্পা করুন। যতদিন থাকবেন, খরচ লাফিয়ে লাফিয়ে বাড়বে।

৫) অস্ট্রেলিয়া(Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৮৯.৫০)-প্রকৃতি সব সৌন্দর্য ঢেলে দিয়েছে। প্রাকৃতিক সম্পদ থেকে শুরু করে মানব সম্পদ সবেতে একেবারে টইটুম্বুর। কিন্তু এ দেশে জীবনযাপন করাটা খুব চাপের।

৪) উইএস ভার্জিন আইসল্যান্ড (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৯৩.৪১)–অনেকে বলেন, ভ্রমণপিপিসুদের এই জায়গাটা না দেখলে নাকি কিছুই দেখা হয় না। যেমন আমরা বলি, ‘সব তীর্থ বারবার গঙ্গাসাগর একবার’। তেমন বিশ্ব পর্যটনে স্লোগান ‘সব ঘোরা বারবার, ভার্জিন আইসল্যান্ড অন্তত একবার।’তবে কী পকেটে ঠাসা ডলার বা টাকা না থাকলে ও মুখি হওয়ার কথা ভাববেন না। এই সুন্দর দ্বীপপুঞ্জে বসে সুন্দর আকাশ দেখতে আপনাকে অনেক খরচ করতে হবে।

৩) আইসল্যান্ড (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ৯৫.৪১)- বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ। এখানকার পরিবেশের সঙ্গে শান্তি, শান্ত, সুন্দর সব আষ্ঠেপিষ্ঠে জড়িয়ে রয়েছে। তবে কী এখানে ঘুরতে গেলে পকেটের ঝড় সামলানো মুশকিল।

২) নরওয়ে (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ১০৯.৩০)-Consumer Price Index-টা খেয়াল করুন সেঞ্চুরি করে ফেলেছে। আর কী বলার আছে। এই স্ক্যানডেনিয়ান দেশে ঘোরার জায়গা অনেক, তবে তার জন্য খরচও করতে হয় অনেক।

১) সুইজারল্যান্ড (Consumer Price Index বা ক্রেতা মূল্য সূচক: ১২৪.৫১)- পর্যটকদের স্বপ্নের দেশ। এত সুন্দর দেশ নাকি পৃথিবীতে নেই। কিন্তু এ দেশে জীবনযাপন করাটা সত্যিই বেশ কঠিন। অবশ্য যদি আপনি না অনেক অনেক টাকার মালিক হন।

(ক্রেতা মূল্য সূচক হল যে দামে আম জনতা খুচরা বাজার থেকে জিনিস কেনে)

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top