এমন দশ সত্যি, যা শুনলে চোখ কপালে উঠলেও উঠতে পারে

অনেক কথা থাকে যা শুনলে চোখ কপালে ওঠার জোগাড় হয়। এমনই দশ তথ্য—

১) জানেন কী ৪ এপ্রিল, ৬ জুন, ১০ অক্টোবর আর ১২ ডিসেম্বর। এসব দিনগুলোই যে কোনও বছর একই বারে হবে। মানে এ বছর এইসবগুলো দিনই হবে সোমবার। প্রতি বছরই ৪ এপ্রিল, ৬ জুন, ১০ অক্টোবর আর ১২ ডিসেম্বর একই বারে হবে।

২) একজন প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক গড়ে তাদের মায়ের কাছ থেকে ১৮ মাইল দূরে থাকেন।

৩) বিশ্বের সবচেয়ে শান্ত ঘরের আওয়াজের মাত্রা হল (-)৯ ডেসিবেল। এই ঘরটা এতটাই চুপচাপ যে তাতে আপনি নিজের শরীরের রক্তপ্রবাহের শব্দও শুনতে পাবেন।

৪) যে লোকটির ছবি দেখছেন তাঁর নাম ওমর বোরকান আল গালা। জন্ম আরব আমিরাতে। পেশায় মডেল ও কবি, শখের ফটোগ্রাফার। তাঁকে সৌদি আরব থেকে বিতাড়িত করা হয় কারণ তিনি খুব সুন্দর, এই সৌন্দর্য দেখে দেশের মহিলাদের চরিত্র নষ্ট হতে পারে। ইচ্ছা থাকলেও তিনি সৌদিতে না থেকে তিনি এখন কানাডায় বাস করেন।

৫) ইঁদুর গান–পুরুষ ইঁদুর গান শুনিয়ে তার সঙ্গিনী মহিলা ইঁদুরের মন ভোলানোর চেষ্টা করে। অনেক সময় মানুষও যা করে না।

৬) ১৯৯৯ সালে কার্টুন নেটওয়ার্কের শো ‘জনি ব্রাভো’র এক এপিসোডে দেখানো হয়েছিল ৯/১১ তারিখে আমেরিকায় বড় সন্ত্রাসবাদী হামলা হয়েছে, আর তাতে ট্যুইন টাওয়ার ধ্বংস হয়ে গিয়েছে।

৭) ১৯৪০ সালে সোভিয়েত রাশিয়া এমন এক ধরনের কোকাকোলা তৈরি করে, যার নাম ‘ক্লিয়ার কোক’। যার রঙ পুরো সাদা।

৮) ‘সৌন্দর্যের প্রতীক’ মেরিলিন মনরোর আই কিউ ‘বুদ্ধির প্রতীক’ আইনস্টাইনের আই কিউয়ের চেয়ে বেশি ছিল। মনরোর আই কিউ ছিল ১৬৩। আইনস্টাইনের আই কিউ ১৬০।

৯) ১৫১৮ সালের জুলাইয়ে এক মহিলা শহরের রাস্তায় দাঁড়িয়ে টানা ৬দিন ধরে নাচ দেখাতে থাকেন। মহিলার সেই নাচে উত্‍সাহিত হয়ে আরও ৪০০ জন যোগ দেন। এতে অনেক লোক হার্ট অ্যাটাক, স্ট্রোক, শারীরিক চাপে মারা যান।  তবে সেই মহিলা অসুস্থ হলেও শেষ অবধি বেঁচে যান।

১০) গ্রিসের জাতীয় সঙ্গীত এতটাই দীর্ঘ যে তাতে ১৫৮টি স্তবক বা stanzas আছে।

(তথ্যগুলি নেওয়া হয়েছে অসাধারণ জ্ঞান নামক বইটি থেকে। বইটি লিখেছেন স্বরূপ দত্ত ও পার্থ প্রতিম চন্দ্র। প্রকাশক-বুক ব্যাঙ্ক।)

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top