আমার অনেক ভয় করে সংসার বিষয়টা নিয়ে, কারণ…

আমি যে সমস্যার কথা বলবো এটা আসলেই কোন সমস্যা কিনা জানিনা। তবে এটা আমার কাছে অনেক বড় একটা সমস্যা মনে হচ্ছে। আমার যার সাথে সম্পর্ক (৫ বছরের) তারা ৩ ভাই বোন। দুই বোন, এক ভাই। ও বড় এবং অনেক দায়িত্বশীল। বোনদের অনেক ভালোবাসে। ওর এক বোন ওর চেয়ে ৪/৫ বছরের ছোট। ওকে অনেক ভালোও বাসে।

উল্লেখ্য, গত ৩ মাস আগে রোড এক্সিডেন্টের কারণে ও এখন বেড রেস্টে। ও বিছানা ছেড়ে উঠতেই পারেনা। কমপক্ষে আরো ৬ মাস সময় লাগবে। এই সুবাদে ওর আর আমার পরিবারের দেখা হয়ে গেছে। আমাদের বিয়েতে কোন সমস্যা নেই। এবার আসল কথায় আসি।

আমি যতটুকু বুঝতে পারছি ওদের পরিবারের সাথে আমাদের পরিবারের মানসিকতা মিলে না। এটা না হয় ম্যানেজ করলাম। কিন্তু আপু আমি একটু । কারো গ্লাসে পানি খেতে পারিনা। খাবার ঢাকা না দেখলে সে খাবার খেতে পারিনা। মোট কথা কোন নোংরা পছন্দ করিনা। আর ওদের মধ্যে পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব আছে। হাত না ধুয়ে কেউ খাবার খায় বলুন? এটা একটা সমস্যা। আর একটা হচ্ছে, ওর ছোট বোনটা কাউকে মানেনা। না ছোট, না বড়। সবার সাথে অনেক বাজে ব্যবহার করে। ওর ভাইয়ের সাথে এমন ব্যবহার করে যে আমার লজ্জা লাগে। বলতে খারাপ লাগছে যে রীতিমত বেয়াদপি করে পরিবারের সবার সাথে।

আপু, আমি বড়দের মুখের উপর কথা বলিনা। আর বেয়াদপি সহ্যও করিনা। বিয়ের পর তো ও আমার সাথেও এমন করবে। আমিও মানতে পারবোনা। সংসারে অশান্তি হবে। আপু, স্বামীর সাথে আলাদা সংসার বানাতে পারবোনা। আর আমার সেটা পছন্দও না। ওর মা ভালো মানুষ। আপু, আমার অনেক ভয় করে সংসার বিষয়টা নিয়ে। আমাকে একটা পরামর্শ দিন। আমার কী করা উচিত?

প্রশ্নটি আমাদের ফেসবুক পেজে করেছেনঃ নাম প্রকাশে অনিচ্ছুক একজন তরুণী

ভালোমন্দ মিলিয়েই জীবন আপু। আর সত্যি বলতে কি, নিখুঁত সংসার বলতে কিছু নেই। সংসার মানেই ঝামেলা, আর অসংখ্য সমঝোতা। আর সেটা মেনে নিয়েই জীবন শুরু করতে হয়, একে ভয় পাওয়ার কিছু নেই।

দেখুন আপু, প্রত্যেক পরিবারেই কিছু বদ অভ্যাস থাকে। বউ মা হিসাবে আপনার দায়িত্ব হবে সেগুলো সংশোধন করা। একদিনে হবে না, আস্তে আস্তে আপনি অভ্যাস বদলে নেবেন। যেহেতু আপনার শাশুড়ি ভালো মানুষ, আমার মনে হয় না কিছু নিয়েই বেশি চিন্তা করার দরকার আছে আপনার। আর যেখানে ছোট বোনের ব্যাপার, এই দিকটা দেখেও না দেখার ভান করবেন। ভুলেও ননদকে কিছু শেখাতে যাবেন না। এতে পুরই উল্টো ফল হবে। মেয়ে যখন, একদিন না একদিন বিয়ে করে নিজের সংসারে চলেই যাবে। ততদিনে সহ্য করবেন। তবে হ্যাঁ, আপনার সাথে বেয়াদবি করতে আসলে উপযুক্ত শাসন অবশ্যই করবেন। কেননা শাসনের অভাবেই ছেলেমেয়েরা এমন হয়ে যায়।

আপনি এখনোই মনে মনে ছক কশে ফেলুন যে কীভাবে কী ঠিক করবেন। প্রথমে পরিবর্তন আনতে হবে আপনার স্বামীর মাঝে। তাহলে আস্তে আস্তে সবার মাঝে চেঞ্জ আসবে। আর আপু, কিছু ব্যাপার কখনোই পরিবর্তিত হয় না, তাই সেগুলো নিয়ে বেশি জোরাজুরি করবেন না।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top