এই গরমে সমুদ্রেই শান্তি, ভ্রমণে তাই সিসিলি (পর্ব-১)

সিসিলি দ্বীপের অবস্থান আফ্রিকা মহাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলে। দ্বীপটি বেশ কিছু প্রাচীন এবং অনন্য প্রজাতির প্রাণীর আবাস। এখানে আরও আছে সাদা বালির বীচ, আছে ট্রপিকাল রেইনফরেস্ট, পাহাড়-পর্বত। বৈচিত্রময় সৌন্দর্য্যের সম্ভার সিসিলি যেন স্বর্গেরই ওপর নাম। সিসিলিকে পরিপূর্ণ রূপে দেখতে চাইলে লাগবে অনেক সময়, কারণ এখানে আছে শ’খানেক দ্বীপ, যেগুলোর কোনটার চেয়ে কোনটার সৌন্দর্য্য কম নয়। তাই আলাদা করে সিসিলির আকর্ষনীর স্থান বলে কোন বিশেষ জায়গার কথা বলা কঠিন।

তবে যে দ্বীপেই যান না কেন সিসিলি হতাশ করবে না আপনাকে। আসুন জেনে নিই সিসিলির নৈস্বর্গিক কয়েকটি দ্বীপের কথা।

লা ডিগ
সিসিলির অন্যতম বড় দ্বীপগুলোর একটি লা ডিগ্টিএটি গ্রানাইড আইল্যান্ড গ্রুপের অন্তর্ভূক্ত। পর্যটকদের কাছে দ্বীপটি বেশ জনপ্রিয়। দ্বীপটির আয়তন মাত্র ১০ বর্গ কিলোমিটার আর ঘুরে বেড়াতে হলে একমাত্র যাতায়াত ব্যবস্থা হল বাইক। দ্বীপটিকে বিখ্যাত করেছে সাদা বালির বীচ Anse Source d’Argent। বিশাল বড় বড় গ্রানাইট পাথর সৌন্দর্য্য বাড়িয়ে দিয়েছে দ্বীপটির বহিগুণে। আপনি যদি ভাগ্যবান হন তাহলে দেখা পাবেন বিরল পাখী প্যারাডাইস ফ্লাইক্যাচারের, সিসিলি মাত্র কয়েকটি দ্বীপেই এর দেখা মেলে। এখানে ভ্রমণে গেলে অবশ্যই লোকাল খাবারের স্বাদ নিতে ভুলবেন না।

ফটোসোর্স-dxnews.com

মাহে আইল্যান্ড
মাহে সিসিলির সবচেয়ে বড় দ্বীপ। রাজধানী ভিক্টোরিয়ার অবস্থান এখানে। এটিও গ্রানিটিক দ্বীপমালার অংশ। মাহে খ্যাত এর গভীর ঘন ট্রপিক্যাল বনের জন্য। সেই বনের পর্বতের চূড়া এক্সপ্লোর করার অভিজ্ঞতা নিঃসন্দেহে অনন্য। সাদা বালির বীচ আছে এখানেও। দ্বীপের চমৎকার ন্যাশনাল পার্কটি অবশ্যই দেখবেন। মর্নে ব্লানক সামিট করতে পারবেন ৪৫ মিনিটেই আর এর চূড়া থেকে দেখতে পাবেন ভারত মহা সাগরের চমৎকার দৃশ্য।

ফটোসোর্স-www.justluxurytravel4u.co.uk

সিলহাউটে দ্বীপ
ম্যাগনেটিক কোরাল রীফসহ আরও বিভিন্ন কারণে বিখ্যাত এই দ্বীপ। স্নোরকেলিং আর ডাইভিং এর অতুলনীয় অভিজ্ঞতা নিতে হলে এই দ্বীপের জুড়ি নেই। হাজারেরও বেশী প্রজাতির মাছ বাস করে স্বচ্ছ সাগরের জলে, সাগরতলের রোমাঞ্চকর ভ্রমণে তাদের সাথে দেখা হবে আপনার। দ্বীপটিতে রয়েছে সিসিলির সবচেয়ে বেশী পর্বতের সমারোহ। এখানে সর্বোচ্চ ৫টি পর্বতের উচ্চতা সমূদ্রপৃষ্ঠ থেকে ১৬০০ ফুটেরও বেশী। এসব পর্বতে ট্রাকিং এর অভিজ্ঞতা যোগ করবে আরও একটি পাওয়া। অভূতপূর্ব সৌন্দর্য্য ধরে রাখতে ক্যামেরা নিতে ভুলবেন না যেন!

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top