হাজারো মানুষ তাকিয়ে, জাহিদ হাসানের দিকে!

অনেক দিন আগের কথা। হাতিরঝিলের পাশেই প্রিয়াঙ্কা শুটিং স্পট। এখানে আছেন অভিনয়ের রাজপুত্র জাহিদ হাসান। একটি নাটকের দৃশ্যধারণ চলছে এখানে। মধ্যদুপুরে ক্লান্ত পথিক হেঁটে যাচ্ছেন জাহিদ হাসান। দেখা হওয়া মাত্রই কথা বললাম তার সঙ্গে। এতদিন লিখব লিখব করেও লেখা হচ্ছিলনা তাকে নিয়ে। হয়তো আজকের দিনের জন্যই এত অপেক্ষা। কারণ আজ ৪ অক্টোবর এই রাজপুত্রের জন্মদিন। আজকের দিনেই সিরাজগঞ্জের মাটিতে তার জন্ম হয়েছিল। সে অনেক কথা। এখন বর্তমান নিয়েই বলি।
bcvbc
দৃশ্যশুরুর আগে একনজর তাকে দেখতে প্রিয়াঙ্কা শুটিং স্পটের সামনে হাজারো মানুষের ভিড়। কেন এই ভিড়? ভিড়ের মধ্য থেকে একজন মানুষকে জিজ্ঞেস করতে তিনি বললেন, ‘আরে ভাই বলেন কি! আমি আমার জরুরি একটা কাজ ফেলে রেখে এসেছি এখানে। শুধুমাত্র জাহিদ হাসানকে একনজর দেখবো বলে’। এই যে মানুষের অভিনয়ের প্রতি বা অভিনয় শিল্পীদের প্রতি ভালোবাসা। এই ভালোবাসা কিন্তু খুব সহজে জন্ম নেয়না সাধারণ মানুষের। শুধু মাত্র অভিনয় করেই দর্শকের হৃদয় ছুঁয়ে যেতে পারেন কয়জন মানুষ? যারা পারেন তারাই সত্যিকারের অভিনয় শিল্পী। জাহিদ হাসান তাদেরই মধ্যে একজন।

মধ্যদুপুরে যখন তিনি শুটিং স্পটের সামনে দাঁড়িয়ে অভিনয় করছেন তখন ক্যামেরার পিছনে হাজারো মানুষ তাকিয়ে আছেন জাহিদ হাসানের দিকে। এই যখন অবস্থা তখন দৃশ্যটি শেষ হলো। কিন্তু সব মানুষ আরেকবার তাকে দেখতে চান এই দৃশ্যটির মাধ্যমে। তখন জাহিদ হাসান হাত নেড়ে সবাইকে ধন্যবাদ জানালেন বললেন টেলিভিশনে নাটক দেখার জন্য। এর মধ্যেই ঘটলো আরেক কান্ড!
bncfvb
জাহিদ যখন বাড়ীর মধ্যে চলে যাবেন তখন একজন বয়স্ক দম্পতি জাহিদ হাসানের দিকে এগিয়ে এলেন। আর অমনি জাহিদ হাসান পা ছুঁয়ে ছালাম করলেন। ওখানে থাকা সবাই তো অবাক! কি ব্যাপার কি হলো? পরে তাদের কথপকথনে জানা গেল বয়স্ক মানুষটি তার শিক্ষক ছিলেন। শিক্ষকটি জাহিদ হাসানের উদ্দেশ্যে বললেন, ‘এখনও মনে রাখছ আমাকে। দূর থেকে তুমি দেখেই ছুটে আসলাম এক নজর দেখার জন্য’। তখন জাহিদ হাসান বললেন, ‘আপনি ভালো আছেন স্যার? দোয়া করবেন সবসময় আমার জন্য’। শিক্ষকটি মাথায়া হাত বুলিয়ে দিলেন।

জাহিদ হাসান শুধু যে একটি নাম তা নয় বলতে গেলে তিনিই অভিনয়।  ৯০-এর দশক থেকে বাংলাদেশের প্রথম সারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন তিনি। নাটক ছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়েও আসাধারণ দক্ষতা দেখিয়েছেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিনে’ তাঁর অভিনীত অন্যতম শ্রেষ্ঠ চলচিত্র। অভিনয়, ব্যবহার, মানুষের প্রতি ভালোবাসা সবই রয়েছে তার মধ্যে।
bngcvfn
বর্তমানে অভিনয় নিয়েই ব্যস্ততা তার। সঙ্গে রয়েছে তার নাটক নির্মাণের কাজ। আর এখন তৌকির আহমেদর পরিচালনায় ‘হালদা’ চলচ্চিত্রের শুটিং এ ব্যস্ত। ভালোবেসে বিয়ে করেছেন আরেক জনপ্রিয় মডেল ও অভিনেত্রী সাদিয়া ইসলামকে। বর্তমানে দুই সন্তানের জনক তিনি। মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ। তার জন্মদিনে প্রিয়.কম এর পরিবার থেকে একরাশ শুভেচ্ছা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top