বর্ষায় চুল পড়ে? এই ঘরোয়া পদ্ধতির সাহা‌য্য নিলেই কেল্লাফতে

দেখুন…

  •  বর্ষাকালে চুলের শুষ্কভাব এড়াতে শ্যাম্পুর পর লেবু ও চা পাতার জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। সামান্য চা পাতা গরম জলে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন তারপর চায়ের লিকারে লেবুর রস মিশিয়ে নিন। এটি দিয়ে চুল ধুলে  চুলের শুষ্কভাব অনেকটা কমবে।
  • বর্ষাকালে স্কাল্পে অনেক সময় দুর্গন্ধ হয়। আর তাই চুল পরিস্কারের সময় লেবুর রসের সঙ্গে সামান্য গোলাপ জল মিশিয়ে নিন। আর তাতে একটু গ্লিসারিনও মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি এক মগ জলে মিশিয়ে চুল পরিষ্কারের পর আরও একবার ধুয়ে ফেলুন।

  • বর্ষাকালে চুলের অন্যতম সমস্যা খুশকি। খুশকির হাত থেকে মুক্তি পেতে  টি-ট্রি অয়েলের সঙ্গে সামান্য গোলাপ জল বা মিনারেল ওয়াটার মিশিয়ে নিন ভালো করে। মিশ্রণটি স্কাল্পে লাগালে খুশকির হাত থেকে মুক্তি পাবেন। টি-ট্রি অয়েল ছাড়া অন্যকোনও এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন।

  •  বর্ষাকালে ঘন ঘন চুল পরিষ্কার করা দরকার। শ্যাম্পু কম ব্যবহার করে, জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলে উজ্জ্বলতা আনতে ব্যবহার করতে পাবেন ডিমের সাদা অংশ। ডিমের সাদা অংশের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে আধঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

  • বেসন, পাকা পেঁপে ও সামান্য লেবুর রস একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি স্কাল্পে লাগিয়ে রাখুন ঘণ্টাখানেক। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, চুল ভালো পরিষ্কার হয়ে গেছে এবং ঝলমল করছে।

  • বর্ষাকালে চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে তেল গরম করে লাগান। রাতে ঘুমাতে যাওয়ার আগে গরম তেল ম্যাসাজ করলে সবচেয়ে ভালো ফল পাবেন। সকালে চুল পরিষ্কার করার আগে স্কাল্পে লেবুর রস বা অ্যাপেল সিডার ভিনিগার ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top