ঘরে বসেই তৈরি করুন ত্বকের জন্য ফেসপ্যাক

গরমের সময় মুখে ঘাম হয়ে ময়লা জমে বেশি। এসময় মুখে ব্রণ আর ফুসকুড়ি মহামারী আকারে দেখা দেয়। ত্বকে পোড়া দাগ, আর কালচে ভাব থাকে সারাক্ষণ। তাই ত্বকের স্বার্থে কিছুটা যত্ন অবশ্যই নিতে হবে। তাই কিছু ফেসপ্যাক তৈরির নিয়ম জেনে রাখুন-

১। চন্দনের ফেসপ্যাক:
১ টেবিল চামচ মুলতানি মাটির সাথে ১ চা চামচ চন্দনের গুঁড়া এমং ১ চিমটি হলুদ গুঁড়া মেশান। সবগুলো উপাদান ভালোভাবে মেশান। এর সাথে সামান্য দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি যেন পাতলা হয়ে না যায় সেদিকে খেয়াল রাখবেন। দুধের পরিবর্তে গোলাপ জল ও ব্যবহার করতে পারেন। এবার এই প্যাকটি মুখে ও ঘাড়ে লাগিয়ে ১০-২০ মিনিট অপেক্ষা করুন শুকানোর জন্য। তারপর মুখে সামান্য পানির ছিটা দিন এবং আঙ্গুল দিয়ে বৃত্তাকারে ঘষতে থাকুন। তাহলে খুব সহজেই প্যাকটি উঠে যাবে। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এবং মুখটি মুছে নিন। সপ্তাহে ১ দিন এই প্যাকটি ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর প্রভাব দূর হওয়ার পাশাপাশি ত্বক উজ্জ্বল হবে ও ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা দূর হবে।

২। লেবুর ফেস প্যাক:
১/২ লেবুর রস,১/৪ কাপ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ভাল করে মিশিয়ে মুখে,ঘাড়ে ও গলায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৩। দুধের ফেস প্যাক:
১/৪ কাপ গুড়ো দুধ পানি দিয়ে গুলিয়ে প্যাক তৈরি করুন। এটি আপনার সারা মুখে ভাল করে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জল ও কোমল করবে।

৪। কলার ফেস প্যাক:
১ টি মাঝারি পাঁকা কলা ভাল করে চটকে নিন। সারা মুখে মেখে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের কালো দাগ দূর করবে ও ত্বক অনেক নরম হবে। আরো ভাল ফলাফল পেতে চাইলে কলার সাথে ১/৪ কাপ দই ও ২ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

৫। দইয়ের ফেস প্যাক:
আপনি যদি দ্রুত ত্বক উজ্জল করতে চান তবে দই একটি কার্যকরি পণ্য। কোন অনুষ্ঠানে যাওয়ার আগেও এটি দিয়ে ফেসিয়াল করে যেতে পারেন। একটু দই সারামুখে ভাল করে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। অন্যভাবে ব্যবহার করতে হলে ১ টেবিল চামচ দই,২ টেবিল চামচ কমলার রস,১ চা চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top