সহজে পাকবে না চুল

জবা ফুল : জবা ফুল চুল পড়া কমিয়ে দেয়। আর সেই সঙ্গে অকালপক্বতাও রোধ করে। সপ্তাহে একবার ঘরে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। ৫টির মতো জবা ফুল পানিতে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। এরপর ঠাণ্ডা হলে ফুলগুলো মিহি করে বাটুন। এরপর চুলের গোড়ায় ২০ মিনিট লাগিয়ে রাখুন। হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

ঝিঙে : ঝিঙের রস চুলের অকালপক্বতা আটকানোর জন্য খুবই উপকারী। ঝিঙের টুকরা রোদে শুকান। এরপর একটি বাটিতে নারিকেল তেল আর এই ঝিঙের টুকরা ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে তেল ছেঁকে বোতলে তুলে রাখুন।

ভালো ফল পেতে সপ্তাহে এই তেল দুবার মাথায় লাগান।
মোরগঝুঁটি : চুলের অকালপক্বতার সঙ্গে চুলকে নরম করে মোরগঝুঁটি। অল্প পানির সঙ্গে মিশিয়ে এর পাতা বেটে চুলের গোড়ায় লাগাতে হবে। দুই ঘণ্টা এভাবে রেখে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে ফেলুন।

গাজর আর তিল : তিল আর গাজর অকালপক্বতা রোধ করে। তিলের তেল আর গাজরের রস ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে এক টেবিল চামচ মেথি গুঁড়া মেশান। এই মিশ্রণ ২০ মিনিট রোদে রেখে দিন। এরপর মাথায় হালকা করে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

আদা : আদার অসংখ্য গুণ আছে। এর মধ্যে একটি হলো চুলকে কালো করা। আদা গ্রেট করে দুধের সঙ্গে বা জোজোবা তেলের সঙ্গে মিশিয়ে চুলে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহ নিয়মিত মাখলে চুলের সাদা রং লালচে হবে। আবার যাঁদের পাকা চুল নেই তাঁরা ব্যবহার করুন, যাতে সহজে চুল সাদা না হয়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top