ডাক আর টার্কির লোভনীয় রেসিপি

রোস্টেড টার্কি উইথ চাইনিজ় গ্রিন ভেজিটেবল
উপকরণ: টার্কি ১টা, সাদা তেল ৩ টেবল চামচ, চিকেন স্টক ২০০ মিলি, নুন স্বাদমতো, মিক্সড সবজি ১ কাপ (টুকরো করে কাটা)। সস বানানোর জন্যে: সাদা তেল ১০০ মিলি, রসুন ২ টেবল চামচ (কুচানো), চিকেন স্টক ২০০ মিলি, নুন স্বাদমতো, চিনি ১চা-চামচ, শামরিচগুঁড়ো ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, তিলের তেল ২ চা-চামচ, রাইস ওয়াইন ১ চা-চামচ, চাইনিজ় ক্যাবেজ ১ কাপ (ডুমো করে কাটা), বেবিকর্ন ২ টেবল চামচ (ডুমো করে কাটা), মাশরুম ২ টেবল চামচ (ডুমো করে কাটা), পকচয় ২ টেবল চামচ (ডুমো করে কাটা), রেড ক্যাবেজ ২ টেবল চামচ (ডুমো করে কাটা), ব্রোকলি ২ টেবল চামচ (ডুমো করে কাটা), পেঁয়াজকলির সাদা অংশ ২ টেবল চামচ (ডুমো করে কাটা), লাল ও হলুদ ক্যাপসিকাম ২ টেবল চামচ (ডুমো করে কাটা)।
প্রণালী: নন স্টিক পাত্রে সামান্য তেল দিয়ে গরম করে নিন। এতে চিকেন স্টক ও এক কাপ সবজির টুকরো দিন। ফুটে উঠলে এর মধ্যে টার্কি ও স্বাদমতো নুন দিন। কম আঁচে পাঁচ ঘণ্টা রান্না হতে দিন যতক্ষণ না টার্কি সম্পূর্ণ সিদ্ধ হচ্ছে। পাঁচ ঘণ্টা পরে আঁচ থেকে টার্কি নামিয়ে মাংস স্লাইস করে কেটে নিন। সব সবজি একসঙ্গে সিদ্ধ করে নিয়ে আলাদা করে রাখুন। একটা নন স্টিক পাত্রে তেল গরম করে তাতে রসুনকুচি দিয়ে সোনালি করে ভেজে নিন। এবার এতে সিদ্ধ সবজি দিন। সামান্য নেড়ে নিয়ে চিকেন স্টক, স্বাদমতো নুন, চিনি এবং শামরিচগুঁড়ো মেশান। একটু নেড়ে নিয়ে কর্নফ্লাওয়ার, তিলের তেল ও রাইস ওয়াইন দিন। সব উপকরণ ভালভাবে মিশে নিলে টার্কির ওপরে ঢেলে গরম গরম পরিবেশন করুন।

 

পেকিং ডাক ইন চিলি সেজ়ুয়ান পেপার
উপকরণ: হোল ডাক ১টা, জল ৮ কাপ, আদা ১ টুকরো, স্ক্যালিয়ন ১টা (দু’টুকরো করে নেওয়া), মধু ৩ টেবল চামচ, সাদা ভিনিগার ১ টেবল চামচ, থেরি ১ টেবল চামচ, কর্নস্টার্চ ১১/২ টেবল চামচ (৩ টেবল চামচ জলের সঙ্গে মিশিয়ে নিন)। সস বানানোর জন্যে: সাদা তেল ১০০ মিলি, রসুন ২ টেবল চামচ (কুচানো), আদা ২ টেবল চামচ (কুচানো), সেজ়ুয়ান পেপার ২ চা-চামচ, রেড চিলি অয়েল ১ চা-চামচ, ডার্ক সয়া সস ২ চা-চামচ, ভেজিটেবল স্টক ২০০ মিলি, নুন স্বাদমতো, চিনি ২ চা-চামচ, শামরিচগুঁড়ো ১ চা-চামচ, ভিনিগার ২ চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, স্প্রিং অনিয়ন ২ টেবল চামচ (ডুমো করে কেটে নেওয়া)।
প্রণালী: হোল ডাক ভালভাবে পরিষ্কার করে নিন। শুকনো কাপড় দিয়ে মুছে দলার কাছে দড়ি বেঁধে দিন। একটা বড় হাঁড়িতে জল ফুটিয়ে নিন। এতে আদা, স্ক্যালিয়ন, ভিনিগার ও শেরি দিয়ে আরও কিছুক্ষণ ফোটান। এবার এতে জলে গুলে রাখা কর্নস্টার্চ দিয়ে সমানে নাড়তে থাকুন। একটা বড় ছাকনির মধ্যে করে হোল ডাক এই বড় পাত্রের ওপরে দশ মিনিট মতো রাখুন। দশ মিনিট পরে এর থেকে বের করে খোলা জায়গায় ছ’ঘণ্টা মতো রেখে শুকিয়ে নিন। আভেন ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করে নিন। গ্রিল র্যাক ভালভাবে গ্রিজ় করে নিয়ে ডাক ব্রেস্ট ওপর করে রাখুন। রোস্ট করার সময়ে একটা পাত্রে কিছুটা জল ভরে গ্রিল র্যাকের নিচে রাখুন। ৩০ মিনিট রোস্ট করার পরে সাইড উলটে আরও ৩০ মিনিট রোস্ট করুন। আরও একবার ব্রেস্ট সাইড ওপরে দিয়ে দশ মিনিট রোস্ট করে ওপরের ক্রিস্পি স্কিন কেটে বাদ দিয়ে দিন। এই ক্রিস্পি স্কিন সঙ্গে সঙ্গে ব্রেড রোলের সঙ্গে পরিবেশন করুন। ডাক থেকে মাংস কেটে শ্রেড করে নিন। আলাদা করে রাখুন। নন স্টিক কড়াইতে তেল গরম করে তাতে আদা ও রসুন দিয়ে সোনালি করে ভেজে নিন। এবার ডাক মিট দিয়ে সামান্য নেড়ে নিন। এতে হয়সিন সস, চিলি অয়েল, ডার্ক সয়া সস দদিয়ে দু’ মিনিট মতো নাড়ুন। গ্রেভি গাঢ় করার জন্যে কর্নফ্লাওয়ার মেশান। সব শেষে স্প্রিং অনিয়ন এবং ফ্রায়েড টোফু মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top