দাঁত সম্পর্কিত ৪ টি ভুল ধারণা বিশ্বাস করা বন্ধ করুন আজই!

আমাদের কমবেশি সকলেরই সমস্যা হচ্ছে দাঁত থাকতে আমরা কেউই দাঁতের মর্ম বুঝি না। একটি ক্ষতি হয়ে যাওয়ার পর হা-হুতাশ করতে থাকি। আমাদের এতো বেশী ক্ষতি হওয়ার প্রধান ও অন্যতম সমস্যা হচ্ছে আমরা এমন অনেক কিছুই বিশ্বাস করে বসে থাকি যা একেবারেই গ্রহণযোগ্য নয়। তাই নিজের ও নিজের পরিবারের দাঁতের সুরক্ষায় কিছু তথ্য জেনে নেয়া উচিত যা আমরা সত্য ভেবে বিশ্বাস করে থাকি। আজকে শিখে নিন সাত সম্পর্কিত তথ্য সমূহ। চলুন তাহলে জেনে নেয়া যাক।

১) শুধুমাত্র চিনি দাঁতের জন্য ক্ষতিকর

সকলের ধারণা চিনি ও চিনি জাতীয় খাবার বেশী খাওয়া দাঁতের জন্য সব চাইতে বেশী ক্ষতিকর। দাঁতের নানা সমস্যার কারণে আমরা মূলত চিনিটাকেই দায়ী করে থাকি। কিন্তু চিনি মূলত দাঁতের ক্ষতির জন্য দায়ী নয়। চিনি আমাদের মুখের ভেতরে এক প্রকার ব্যাকটেরিয়ার জন্ম দেয় যার ফলে ক্ষতি হয় দাঁতের। এবং এই ব্যাকটেরিয়া কার্বোহাইড্রেট খাবার খাওয়ার পরও হতে পারে।

২) সোডাতে বা সফট ড্রিংকসে দাঁত ডুবিয়ে রাখলে দাঁত গলে যায়

সফট ড্রিংকস পান করলে দাঁতের ক্ষতি সাধন হয় ঠিকই কিন্তু দাঁত গলে যাওয়ার মতো ঘটনা ঘটা একেবারেই সম্ভব নয়। মূলত সফট ড্রিংকসের অ্যাসিডের মাত্রা মুখের ভেতরের পিএইচ এর মাত্রার তারতম্য ঘতায় যার গ্লে দাঁতের উপরের এনামেল নরম হয় ঝয়ে যেতে থাকে। কিন্তু দাঁত গলে যাওয়া সম্ভব নয় একেবারেই।

৩) ফ্লসিং শুধুমাত্র খাদ্য কণা দূর করে

ফ্লসিং শুধুমাত্র খাদ্য কণা দূর করে না। দাঁত ফ্লস করার মাধ্যমে দাঁতের ফাঁক থেকে জমে থাকা প্লাক দূর করা সম্ভব হয় যা ব্রাশের মাধ্যমে করা সম্ভব হয় না। কেউ যদি ভাবেন ফ্লসিং ছাড়াই দাঁতের সুরক্ষা করতে পারবেন তাহলে আপনি ভুল ভাবছেন।

৪) চিনি ব্যতীত চুইংগাম চিবোলেই ব্রাশ করার প্রয়োজন নেই

অনেকের ধারণা চিনি ব্যতীত চুইংজ্ঞান খাওয়া এবং অন্যান্য কিছু দাঁত পরিষ্কারক খাবার দাবার খেলে মুখের ভেতরে স্যালিভার উৎপাদন ঘটে ও ব্যাকটেরিয়া দূরে পালায়। এবং এই কাজটি করার ফলে দাঁত ব্রাশের প্রয়োজন হয় না। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। ব্রাশ করে পরিষ্কার করার বিষয়টি অন্য কোনো ভাবেই পূরণীয় নয়।

সূত্র: byrdie

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top