বদহজম দূর ঘরোয়া উপায়ে

বিয়ে বাড়ি অথবা দাওয়াতে গেলে খাওয়া হয় তেল-চর্বি জাতীয় খাবার। কখনো আবার অনভ্যাসে খাওয়া এসব খাবার পেটে গণ্ডগোল বাধিয়ে বসে। তখন পড়তে হয় ভীষণ অস্বস্তিকর অবস্থায়। এধরনের সমস্যায় জীবনে দুয়েকবার পড়েননি এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। এধরনের সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে অনেকেই এন্টাসিড খেয়ে থাকেন। ওষুধে কিছুটা কষ্ট দূর হয় তবে, সম্পূর্ণ মুক্তি মিলতে সময় লাগে অনেক। অথচ ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান করতে পারেন সহজে।

ভিনেগারের ব্যবহার

এক কাপ পানিতে ১ টেবিল চামচ ভিনেগার ও ১ চা চামচ মধু মিশিয়ে পান করুন। দিনে ৩ থেকে ৪ বার পান করলে হজমের সমস্যা একেবারে দূর হয়ে যাবে।

আদার ব্যবহার

এক টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ চিমটি লবণ ভালো করে মিশিয়ে খেয়ে নিন। দেখবেন বদহজমের সমস্যা দূর হয়ে গেছে। আদা কুচি লবণ দিয়ে চিবিয়ে খেলেও পেটের অশান্তি দূর হবে।

দারুচিনির ব্যবহার

দুই কাপ পানিতে ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়া অথবা ৪ টুকরা মাঝারি আকারের দারুচিনি ছেঁচে জ্বাল দিতে থাকুন। পানি ১ কাপ পরিমাণে কমে আসলে সামান্য মধু মিশিয়ে উষ্ণ গরম অবস্থায় পান করুন। এতে দ্রুত বদহজমের সমস্যা থেকে মুক্তি মিলবে।

বেকিং সোডার ব্যবহার

অতিরিক্ত অ্যাসিডের জন্য বদহজম বেকিং সোডা বেশি কার্যকর। আধা গ্লাস পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। দ্রুত বদহজমের সমস্যা দূর হবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top