মাড়ি থেকে রক্ত পড়ে?

দাঁত থাকতে তার মর্যাদা না বুঝলেও দাঁত না থাকলে ঠিকই বুঝি। দাঁত ব্রাশে আলসেমি, দাঁতে সামান্য সমস্যায় চিকিৎসা না করা একসময় অনেক বড় ধরনের সমস্যা সৃষ্টি করে। জরিপে দেখা যায় প্রায় ৫৫% পূর্ণবয়স্ক মানুষ ঘুমের আগে দাঁত ব্রাশ করেন না। ফলে দাঁতের এবং দাঁতের মাড়ির নানা সমস্যা দেখা দেয়। এসব সমস্যার মধ্যে মাড়ি থেকে রক্ত পড়া অন্যতম। এই সমস্যা রোধে ঘরোয়া কিছু ব্যবস্থা নিতে পারেন, যা তাৎক্ষণিক ভাবে সমস্যা উপশম করবে। মাড়িকে সুরক্ষা দিতেও ভালো কাজ করবে। যেমন-

লবঙ্গ

লবঙ্গের অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান মাড়ির রক্ত পড়া দ্রুত বন্ধ করে এবং দাঁতের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে। মাড়ির রক্ত পড়া রোধে দুটো লবঙ্গ মুখে নিয়ে চিবিয়ে চুষতে থাকুন। দেখবেন মাড়ির রক্ত পড়ার সমস্যা দূর হবে।

অ্যালোভেরা

অ্যালোভেরার জেল বের করে মাড়িতে ঘষে নিন। এরপর অ্যালোভেরার জেলটি খানিকক্ষণ মুখে রেখে কুলি করে ধুয়ে ফেলুন। দেখবেন মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হয়ে গিয়েছে।

নিয়মিত ব্রাশ এবং ফ্লস করা

অনিয়মিত ব্রাশ করার কারণে অনেক সময় দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া শুরু হয়। তাই নিয়মিত ব্রাশ করার অভ্যাস করা উচিৎ। ব্রাশের পাশাপাশি ফ্লস করা অত্যন্ত জরুরি। কারণ ফ্লসের মাধ্যমে মাড়িতে আটকে থাকা খাদ্যকনা দূর হয়। ফলে ব্যকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

লবণ পানির কুলকুচা

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে সব চায়ে সহজ একটি ঘরোয়া কাজ হচ্ছে লবণ ও কুসুম গরম পানির কুলকুচা করা। ১ মগ কুসুম গরম পানিতে সামান্য লবণ দিয়ে মিশিয়ে নিয়ে দিনে ৩ বার কুলকুচা করুন। মাড়ির রক্ত পড়া সমস্যা থেকে রেহাই পাবেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top