বাড়তি ওজন কমাতে সকালেই ডিম, দুধ ও মাংস খান

দেহের বাড়তি ওজন কমাতে অনেকেই খাবার থেকে ডিম ও মাছ-মাংসের মতো প্রোটিন কমিয়ে দিতে আগ্রহী হন। যদিও গবেষকরা বলছেন এ প্রবণতা দেহের ওজন কমাতে ভূমিকা রাখে না। তার বদলে সকালেই প্রোটিনযুক্ত নাস্তা খাওয়ার কথা বলছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।
সকালে নাস্তার সঙ্গে প্রতিদিন দুধ, ডিম, মাংস ও দই খেলে তা ওজন কমাতে ভূমিকা রাখবে বলে জানাচ্ছেন গবেষকরা। বিশেষ করে দেহের ওজন যেসব তরুণের বেশি তাদের ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকর।
এর কারণ হিসেবে গবেষকরা বলছেন, দেহের ওজন বেশি যেসব তরুণের, তাদের অনেকেরই সকালের নাস্তা বাদ দেওয়ার প্রবণতা দেখা যায়। এতে তাদের ক্ষুধা বেড়ে যায় এবং দিনের বাকি সময় তারা বেশি বেশি খাবার খেয়ে নেয়।
গবেষণাপত্রটির প্রধান লেখক যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিসৌরির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিথার লেইডি। তিনি বলেন, ‘এ গবেষণায় তরুণদের সকালের নাস্তার ধরন ও তার সঙ্গে দেহের ওজনের সম্পর্ক নির্ণয় করা হয়।’
প্রতিদিন সকালে ৩৫ গ্রাম প্রোটিন গ্রহণ করলে তা দেহের বাড়তি ওজন কমাতে সহায়ক বলে জানাচ্ছেন গবেষকরা। এক্ষেত্রে সকালের বাড়তি প্রোটিন পরবর্তীতে সারা দিন বাড়তি খাবার খাওয়ার প্রবণতা কমিয়ে দেয়। যা এক্ষেত্রে মূল ভূমিকা রাখে।
গবেষণার জন্য তরুণদের তিনটি পৃথক গ্রুপে ভাগ করা হয়। এরপর তাদের বিভিন্ন মাত্রার ক্যালরিসমৃদ্ধ খাবার দিয়ে দেহের ওজনের পার্থক্য পরিমাপ করা হয়। এতেই তাদের সকালের নাস্তার প্রোটির প্রভাব স্পষ্ট হয়।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছৈ ইন্টারন্যাশনাল জার্নাল অফ ওবেসিটিতে।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top