ভুল খাদ্যাভাসে মাথাব্যথা

আজকাল অনেকেই মাইগ্রেন বা মাথা ব্যথার সমস্যায় ভুগে থাকেন। বেশিরভাগ সময় নিদ্রাহীনতা, হতাশা, হরমোনের পরিবর্তন, সাইনোসাইটিস বা মানসিক চাপের কারণে মাথাব্যথা হয়ে থাকে। খুব কম মানুষই জানেন ভুল খাদ্যাভ্যাসের কারণেও হতে পারে মাথাব্যথা। বিরক্তিকর মাথাব্যথা এড়াতে তাই খাদ্যাভ্যাস সম্পর্কে সচেতন থাকা জরুরি।

টেরামাইনযুক্ত খাবার

টেরামাইন হচ্ছে একধরনের অ্যামাইনো এসিড যা মস্তিষ্কে সেরোটোনিন এর পরিমাণ কমিয়ে দেয়। ফলে মাথাব্যথা হয়। ওয়াইন, চকোলেট, অ্যালকোহল জাতীয় খাবার এবং কিছু কিছু প্রক্রিয়াজাত মাংসে উল্লেখযোগ্য পরিমানে টেরামাইন থাকে।

অ্যালকোহল

যেকোনো ধরনের অ্যালকোহল শরীরে প্রবেশ করলে মাইগ্রেনের ব্যথা হতে পারে। এছাড়া বীয়ার, হুইস্কি কিংবা ওয়াইন মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা কমিয়ে দেয়ার ফলে মাথাব্যথা হতে পারে।

কফি

ভারতের বিশিষ্ট পুষ্টিবিদ নূপুর কৃষ্ণ বলেন, ‘কফি একধরনের আসক্তি তৈরি করে এবং এটা কিছুক্ষণের জন্যে আমাদের মনোযোগ বিচ্ছিন্ন করে দেয়। হঠাৎ কফি খাওয়া বন্ধ করে দিলে মাথাব্যথা হতে পারে বিভিন্ন ব্যক্তির ক্ষেত্রে এর মাত্রা ভিন্ন হয়।

চিনি

ন্যাচারাল চিনি আমাদের শরীরের জন্যে খুব প্রয়োজনীয় একটি উপাদান। তবে অতিরিক্ত চিনি বা মিষ্টি খাবার মাথাব্যথার কারণ হতে পারে। তাই যদি আপনার মনে হয় খাবারের কারণেই আপনার মাথাব্যথা হচ্ছে তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top