জেনে নিন মাত্র ১ সপ্তাহে পেটের মেদ কমানোর সহজ ৫ টি টিপস

পেটের মেদ প্রায় প্রতিটি নারীর জন্য একটি সাধারণ সমস্যা। এ কারন পেটের মাঝেই সমস্ত অপ্রয়োজনীয় ফ্যাট এসে জমা হয়। পেটের এই মেদকে যদি অবহেলা করা হয় তাহলে তা অনেক সময় অনেক খারাপ দিকে মোড় নেয় এবং পেটের আকৃতি বড় হয়ে সামনের দিকে বেড়ে যায় যা থেকে সহজে মুক্তি পাওয়াও কঠিন। পেট বড় থাকা বা ভুঁড়ি থাকা কারোরই কাম্য নয়। পেটের মেদ থাকলে তা শুধু যে দেখতেই অসুন্দর লাগে তা নয় এটা শরীরের উপর দীর্ঘ মেয়াদে একটা বিরুপ প্রভাব ফেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।
অনেক সময় দেখা যায় হঠাৎ করে এক সপ্তাহ বা ১০ দিন পর কোন বিশেষ অনুষ্ঠান বা বিয়ের দাওয়াত থাকে। সেখানে হয়তো পছন্দের বিশেষ কোন পোশাক পরার পরিকল্পনা করছেন কিন্তু পেটের দৃশ্যমান মেদের জন্য সেই পোশাকটি মানাচ্ছেনা। কারন বিশেষ কোন অনুষ্ঠানে পরা পোশাকে যদি পেট উচু হয়ে থাকে তাহলে সেটা কোন ভাবেই দেখতে ভালো বা আকর্ষণীয় দেখাবে না।
তাই এখানে কিছু পরামর্শ ও কৌশল দেয়া হলো যা অনুসরণ করে আপনি চাইলেই ১ সপ্তাহের মাঝে পেটের মেদ অনেকটা কমিয়ে ফেলতে সক্ষম হবেন। শুনতে অবিশ্বাস্য লাগলেও সেটা সম্ভব। তবে আগেই বলা নেয়া ভালো এখানে সহজ কিছু ব্যায়াম করতে হবে। আপনি যদি নিয়মিত জিম করে থাকেন তাহলে সেই ব্যায়াম গুলো আপনার পরিচিতই, কিন্তু না করলেও সমস্যা নেই আজকাল ইউ টিউবে সার্চ দিলেই সে ব্যায়াম গুলো আপনি খুব সহজেই দেখে নিতে পারবেন।
পেটের মেদ কমিয়ে ফেলার কিছু সাধারণ উপায় এখানে তুলে ধরা হলো যা অনুসরণ করলে আপনার পেট ও কোমরের মাপকে কমাতে সাহায্য করবে এবং এর ফলাফল পেতে শুরু শুরু করবেন ১ সপ্তাহের মাঝেই-

সার্কিট ট্রেইনিং(circuit training)

যদি পেটের মেদ কমানোর সাথে সাথে কিছুটা পেশিও সুগঠিত করতে চান তবে সপ্তাহে ৩ দিন সার্কিট ট্রেইনিং করতে হবে। এর জন্য পুরো শরীরের ব্যায়াম করা প্রয়োজন যেমন lunges, pushups, pullups এক সেট করে ১৫ বার। তবে প্রতিটি ব্যায়ামের সাথে ১ মিনিট করে স্কিপ্পিং করে নিলে ক্যালরি বার্নের পরিমান হবে সর্বোচ্চ। এটা যদি ঠিক ভাবে করা যায় তাহলে প্রতিবার ব্যায়ামে প্রায় ৫০০-৬০০ ক্যালরি বার্ন করা সম্ভব।

পেটের পেশীর ব্যায়াম

সারা শরীরের মাঝে পেটের মেদ কমানো বেশ কঠিন কাজ। তাই সঠিক ভাবে পেটের মেদ কমাতে চাইলে সপ্তাহে ৩ দিন পেটের পেশীর ব্যায়াম করা জরুরি। উপরের ও নিচের পেটের জন্য crunches ও leg raises ব্যায়ামটি ৩ সেট করে ২০ বার করতে হবে।তবে এখানেই শেষ নয়। এর সাথে planks করতে হবে ৩০-৬০ সেকেন্ডের মতো সময় নিয়ে ৪ বার। planks হচ্ছে পুসআপের অবস্থানে ৩০-৬০ সেকেন্ড স্থির থাকা।

সঠিক খাবার নির্বাচন

খাবারের ব্যাপারে আপনার নিজস্ব পছন্দ যাই হোক না কেন সেটা এই সময়ের জন্য পুরোপুরি ভুলে যেতে হবে এবং খুঁজে বের করতে হবে এমন খাবার গুলো যা আপনার পেটের মেদ কমাতে সক্ষম। যেমন খাবার তালিকায় রাখতে হবে ফল, সবজি, লাল চালের ভাত, লাল আটার রুটি, অটস, ভুসি সহ গমের তৈরি খাবার, মুরগি, মাছ, লো ফ্যাট দুধের তৈরি খাবার। তেলে ভাঁজা খাবার খাওয়া যাবে না এবং চিনি খাওয়া যতদূর সম্ভব বাদ দিতে হবে।

কম সোডিয়াম গ্রহন

শরীরে অতিরিক্ত পানি ধরে জমে থাকার কারনে শরীর ফোলা দেখাতে পারে। এর ফলে তা অবশ্যই পেটেও ফোলা ভাবের সৃষ্টি করে। তাই সবসময় চেষ্টা করতে হবে শরীরে যেন পানি খুব পরিমানে জমে সেজন্য সোডিয়াম খুব কম গ্রহন করতে হবে। তাই শরীরে সোডিয়ামের পরিমান তখনই কমানো সম্ভব হবে যখন খাবারে বা অন্য যেকোনো ভাবে লবন খাওয়ার পরিমান কমানো যাবে। তাই লবনের পরিবর্তে অন্যান্য মশলা ব্যবহার করে খাবারের স্বাদ বৃদ্ধি করতে হবে এই সময়ে।

বিষণ্ণতা ও দুশ্চিন্তা থেকে দূরে থাকতে হবে

এটা আমরা সবাই জানি যে সবসময় মনের অবস্থা একই থাকে না। দুশ্চিন্তা মুক্ত হয়ে খোশ মেজাজে থাকতে বলাটা যতটা সহজ থাকা ততটা নয়। কিন্তু এটা আমরা অনেকেই জানি না যে অতিরিক্ত মানসিক চাপের ফলে শরীরে cortisol নামক হরমোনের উৎপাদন অত্যাধিক বেড়ে যায় যা আমাদের পেটের ও তার আসেপাশের মেদ তৈরির জন্য দায়ী। তাই ধৈর্য হারিয়ে ফেললে চলবে না। মানসিক চাপ ও বিষণ্ণতা থেকে দূরে থাকতে হবে এই সময়টা।

তাই এক সপ্তাহে পেটের মেদ কমানোর জন্য উপরে উল্লেখিত ৫টি সাধারণ পদক্ষেপ যদি মেনে চলা যায় তাহলে অবশ্যই কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে এবং বিশেষ অনুষ্ঠানে বিশেষ পছন্দনীয় পোশাকে পরতে এবং নিজেকে আকর্ষণীয় দেখাতে আর কোন বাধাই থাকবে না। তবে এটাও বলে রাখা ভালো যে এই পদক্ষেপ গুলো যদি শুধু ১ সপ্তাহ নয় বেশ কিছুদিন নিয়মত করেন তবে সেটা শরীরের এটি সুন্দর অবয়ব তৈরির সাথে সাথে ওজনও কমাবে।

সতর্কতা

শুধুমাত্র শারিরিকভাবে সুস্থ ব্যক্তিরাই এটা অনুসরণ করবেন।তবে কোন শারীরিক সমস্যা থাকলে অভিজ্ঞ ব্যায়াম প্রশিক্ষকের সাহায্য নিয়ে করাই উত্তম।

লেখক
শওকত আরা সাঈদা(লোপা)
জনস্বাস্থ্য পুষ্টিবিদ
এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ
খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ)

তথ্য সূত্রঃ টাইমসফুল

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top