অ্যাসিডিটির সমস্যা? এড়িয়ে চলুন এই খাবারগুলো

অ্যাসিডিটির সমস্যা কতোটা যন্ত্রণাদায়ক তা প্রায় কমবেশি সকলেই জানেন। কারণ খাওয়ার নানা সমস্যার কারণে অনেকেই এই অ্যাসিডিটির সমস্যায় ভুগে থাকেন। অনেকেরই অ্যাসিডিটির সমস্যা বেশ মারাত্মক পর্যায়ে থাকে যার কারণে খাবার সময়ে হেরফের এবং খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তন এলেই সমস্যা শুরু হয়ে যায়। তাই যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে তাদের সতর্কতার সাথে সময় অনুযায়ী খাবার খাওয়া উচিত। এছাড়াও অ্যাসিডিটির সমস্যা বাড়ায় এমন খাবার এড়িয়ে চলা উচিত। আপনার যদি অ্যাসিডিটির সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই এড়িয়ে চলুন এই খাবারগুলো।

১) টমেটো

যদিও টমেটো খুবই সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর একটি সবজি যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এর লাইকোপিন ক্যান্সার দূরে রাখে, তারপরও যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে তারা এই সবজিটি এড়িয়ে চলুন। কারণ, টমেটো অ্যাসিডিটি উদ্রেককারী একটি সবজি।

২) কমলা, লেবু ও এই জাতীয় ফল

কমলা, লেবু এবং এই জাতীয় ফল কেন এড়িয়ে চলতে হবে তা বলাই বাহুল্য। তারপরও, যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে তারা জেনে রাখুন, এই ফলগুলো খেলে অ্যাসিডিটির মাত্রা বেড়ে যায় অনেকাংশেই।

৩) কাঁচা পেঁয়াজ ও রসুন

অনেকেই খাবারের সাথে কাঁচা পেঁয়াজ খেয়ে থাকেন , এছাড়াও অনেকে কাঁচা রসুন খান স্বাস্থ্য ভালো রাখতে। কাঁচা পেঁয়াজ ও রসুন খাওয়ার অভ্যাস অনেক ভালো একটি অভ্যাস হলেও যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে তারা এই অভ্যাসটি বর্জন করুন। এতে অ্যাসিডিটির সমস্যা এড়াতে পারবেন।

৪) অতিরিক্ত মশলা

মরিচ গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো, ইত্যাদি ধরণের ঝালযুক্ত মশলা বেশী পরিমাণে খাদ্যে ব্যবহারের কারণে অ্যাসিডিটির সমস্যা শুরু হয়। সুতরাং খাবারে অতিরিক্ত মশলা দেয়া থেকে দূরে থাকুন এবং বাইরে খাবার খেলে অতিরিক্ত মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন।

৫) উচ্চ ফ্যাটের দুধ ও দুগ্ধজাত পণ্য

দুধ, দই, চীজ ইত্যাদি খাবারগুলোর মধ্যে যেগুলো অতিরিক্ত ফ্যাট সমৃদ্ধ সেগুলো সহজে হজম হতে চায় না এবং অনেকটা সময় পেটে রয়ে অ্যাসিডিটির সমস্যা সৃষ্টি করে। এই জাতীয় খাবার খেলে লো ফ্যাটযুক্ত খাবার খান।

৬) চা/কফি

চা/কফি অতিরিক্ত পরিমাণে পান করার ফলে দেহে পানিশূন্যতা দেখা দেয় এবং এর প্রভাব আমাদের পাকস্থলীর উপরেও পড়ে থাকে। এতে করে অনেক সময়েই অ্যাসিডিটির উদ্রেক করে থাকে। সুরতাং অতিরিক্ত চা/কফি পান বন্ধ করুন।

৭) সফট ড্রিংকস

কোমল পানীয় যা পান করা হয় তার বেশিভাগই কার্বনেটেড ড্রিংকস। আর এই পানীয়গুলো পাকস্থলীর অ্যাসিডের ভারসাম্য নষ্ট করে অ্যাসিডিটির সমস্যা ঘটায়। তাই এই পানীয়গুলো এড়িয়ে চলাই ভালো।

সূত্র: healthdigezt

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top