ওজন না কমালে এই ভয়াবহ রোগটি হতে পারে আপনারও!

ওজন নিয়ন্ত্রণে রাখতে না পারলে যে হৃদরোগ, ডায়াবেটিসের মতো রোগ হয় তা ইতোমধ্যে প্রায় সবারই জানা হয়ে গেছে। কিন্তু আপনি কী জানেন, অতিরিক্ত ওজনের কারণে আপনার মস্তিষ্কেও হতে পারে একটি প্রাণঘাতী রোগ?

কী সেই রোগ? তা হলো এক ধরণের ব্রেইন টিউমার, যার নাম মেনিনজিওমা। ওজন অতিরিক্ত হলে মেনিনজিওমা হবার ঝুঁকি বেড়ে যায় ৫০ শতাংশ! এটি মোটেও হেলাফেলার কোনো বিষয় নয়।

ব্রেইন টিউমার আছে এমন ছয় হাজার মানুষের ওপর গবেষণা করে দেখা যায় মানুষের BMI এবং ব্রেইন টিউমারের মাঝে স্পষ্ট যোগসূত্র পাওয়া গেছে। মোটা মানুষ মাত্রই যে ব্রেইন টিউমারের রোগী হয়ে পড়বেন তা নয়। কিন্তু ওজন বেশি হবার ফলে ঝুঁকি বেড়ে যায়।

স্বাভাবিক ওজনের রোগীদের তুলনায় বেশি ওজনের রোগীদের মেনিনজিওমা টিউমার হবার ঝুঁকি ২১ শতাংশ বেড়ে যায়। কিন্তু যদি তারা অতিরিক্ত বেশি ওজনের অধিকারী হয়ে থাকেন তবে মেনিনজিওমার ঝুঁকি বাড়ে ৫৪ শতাংশ।

ব্রেইন টিউমারের মাঝে মূলত মেনিনজিওমা এবং গ্লিওমা বেশি দেখা যায়। মস্তিষ্ক এবং স্পাইনাল কর্ডের ওপরে থাকা টিস্যু (মেনিনজেস) থেকে মেনিনজিওমা সৃষ্টি হয়। শরীরের BMI এবং মেনিনজিওমার মাঝে যোগসূত্র পাওয়া যায় তবে গ্লিওমার ক্ষেত্রে এমন কিছু দেখা যায় না।

মেনিনজিওমার ব্যাপারে বাংলাদেশে কী ধরণের চিকিৎসা হয় তা জানতে ময়মসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার সানজিদা আজাদের সাথে যোগাযোগ করা হয়। তিনি প্রিয়.কমকে জানান, মেনিনজিওমার অবস্থানের উপরে রোগীর বেঁচে যাবার সম্ভাবনা নির্ভরশীল। টিউমারটি যদি মস্তিষ্কের বাইরের দিকে অবস্থিত হয় তাহলে তার চিকিৎসা সহজ এবং বেঁচে যাবার আশা বেশি। তবে তা ভেতরের দিকে হলে আরোগ্য হবার সম্ভাবনা কম।

কেন মেনিনজিওমার সাথে অতিরিক্ত ওজনের সম্পর্ক আছে তার ব্যাপারে নিশ্চিত নন গবেষকেরা। তবে বেশ কিছু কারণে ক্যান্সারের সাথে অনিয়ন্ত্রিত ওজনের সম্পর্ক দেখা যায়। ওজন অতিরিক্ত বেশি হলে শরীরে বাড়ে ইস্ট্রোজেন, ইনসুলিন এবং প্রো-ইনফ্লামেটরি সাইটোকাইন যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। তবে অতিরিক্ত ওজনের জন্য সব রকমের ক্যান্সারের ঝুঁকি বাড়ে না।

আরও দেখা যায়, ব্যায়ামের ফলে মেনিনজিওমার ঝুঁকি কমে। এই গবেহসনায় যারা সবচাইতে বেশি ব্যায়াম করতেন তাদের ক্ষেত্রে মেনিনজিওমার ঝুঁকি কমে ২৭ শতাংশ। এছাড়াও মেনিনজিওমা পুরুষের চাইতে নারীদের মাঝে হতে দেখা যায় বেশি।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top