যেসব সবজি খেলে ওজন কমবে না, বরং বাড়বে!

ওজন কমাতে মরিয়ে হয়ে সবজি ছাড়া আর কিছুই খাচ্ছেন না আপনি, কিন্তু তারপরেও কমছে না শরীর! কিন্তু কেন? দেখুন তো, ওজন বাড়ানোর জন্য দায়ী এসব ফল ও সবজি আপনি কি প্রতিদিন খাচ্ছেন?

ফল ও সবজি মানেই কী ওজন কমাতে সহায়ক? না। কিছু ফল এবং সবজি আছে যা বরং ওজন বাড়াতে পারে সহজেই। এর মাঝে আছে আলু, ভুট্টা এবং মটরশুঁটির মতো সবজি এবং পাকা আম, কলা ও পেঁপের মতো ফলগুলো।

সম্প্রতি হার্ভার্ডের এক গবেষণায় দেখা যায়, যারা দৈনিক ফল এবং স্টার্চ-বিহীন সব্জজি খেয়ে থাকেন তাদের ওজন বাড়ার হাড় কমে যায়। কিন্তু স্টার্চযুক্ত সবজি যেমন আলু, ভুট্টা এবং মটরশুটি বেশি খাওয়া হলে ওজন বাড়ে। এসব খাবার হতে পারে ওবেসিটির কারণ, যা থেকে সুত্রপাত হতে পারে টাইপ টু ডায়াবেটিস, হৃদরোগ এবং আরও কিছু জটিল রোগের।

যেসব সবজি খেলে ওজন কমে তার মাঝে রয়েছে ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, পালং শাক, লেটুস, ক্যাপসিকাম ইত্যাদি।
আলু খেলে যে ওজন বাড়তে পারে এ ব্যাপারটা অবশ্য অনেকেই ধারণা করতেন আগে থেকেই। কারণ আলুতে অনেক বেশি কার্বোহাইড্রেট থাকে। এতে আরও থাকে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন সি। তবে ওজন বাড়ানোর জন্য এর কার্বোহাইড্রেট অংশটিই দায়ী।

ওজন বাড়ানোর জন্য শুধু সবজি নয়, কিছু ফলও দায়ী। এগুলো হলো বেশ কিছু মিষ্টি ফল। যেমন পাকা আম, পেঁপে, আনারস এবং কলা। এগুলোতে থাকা প্রাকৃতিক চিনি ওজন বাড়াতে পারে। আর এগুলো যদি স্মুদি বা জুস করে পান করা হয় তবে আরও চিনি যোগ করা হয়ে থাকে, ফলে ওজন আরও বাড়ে।

সূত্র: The One Type of Vegetable Linked to Weight Gain, new.health.com
11 Foods That Will Make You Gain Weight, Active Beat

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top