গোসলের তোয়ালে ও স্বাস্থ্য বিষয়ে কিছু জরুরি তথ্য

যারা প্রতিদিন গোসলের জন্যে বাথ টাওয়েল ব্যবহার করেন, তাদের জন্যে কিছু অপ্রিয় সত্য জানিয়েছেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্য সচেতন থাকতে হলে এগুলো জানতে হবে।

বিশেষজ্ঞরা জানান, যে মুহূর্ত থেকে এটা ব্যবহার করছেন, তখন থেকেই এটা ব্যাকটেরিয়াদের শান্তিময় আবাসে পরিণত হবে। তা ছাড়া এতে থেকে যায় ছত্রাক, মৃত ত্বক এবং কোষ, লালা জাতীয় পদার্থসহ মূত্রও লেগে থাকতে পারে।

এসব পদার্থ এবং জীবাণু আপনার জন্যে মারাত্মক ক্ষতিকর। যেহেতু নিজের দেহ থেকেই এগুলো আসছে, কাজেই খুব দ্রুত এরা আপনার দেহেই আবারো সংক্রমণ ঘটাতে পারে।

এখন প্রশ্ন হলো, স্বাস্থ্যকর উপায়ে কিভাবে বাথ টাওয়েল ব্যবহার করতে পারেন? নিউ ইয়র্ক ইউনিভার্সিটির মাইক্রোবায়োলজিস্ট এবং প্যাথোলজিস্ট ফিলিপ টিয়ারনো জানান, যদি ব্যবহারের পর পরবর্তী ব্যবহারের আগে পুরোপুরি শুকিয়ে নিতে পারেন, তবুও দিনে তা তিনবারের বেশি ব্যবহার করা উচিত নয়। ভেজা তোয়ালে মানেই জীবাণুর অভয়ারণ্য। কারণ জীবাণু জন্মাতে যে পরিবেশ দরকার তার সবই থাকে তোয়ালেতে। এতে পানি, উষ্ণ তাপমাত্রা, অক্সিজেন, খাবার এবং প্রাকৃতিক পিএইচ মাত্রা বিরাজ করে।

যখন তোয়ালে থেকে এসব জীবাণু আবারো আপনার দেহে সংক্রমণ করে, তখন সাধারণত দেহ এদের বাধা দেওয়ার চেষ্টা করে। তখনই দেহে পিম্পল, সংক্রমণ এবং ফোসা উঠতে পারে। তাই দৈনন্দিন জীবনের অস্বাস্থ্যকর পরিস্থিতি এড়াতে গোসলের তোয়ালেটি পরিষ্কার করুন এবং শুকিয়ে ব্যবহার করুন।
সূত্র : টেক ইনসাইডার

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top