শরীরের সাথে ক্যালরির সম্পর্ক কী?

আমাদের শরীরের সাথে ক্যালরির সম্পর্ক কেমন ধরনের। অর্থাৎ কোন ধরনের কাজে ক্যালরি কম পরিমাণে খরচ হয় এবং কোন ধরনের কাজে ক্যালরি বেশি পরিমাণে খরচ হয়।

শোয়ার সময়ে আমাদের শরীরের কোষগুলির খুব কম ক্যালরির প্রয়োজন হয়। কারণ এই সময় আমরা কোনো কাজ করি না। শুধুমাত্র হৃদপিন্ড, ফুসফুস, কিডনি এবং পাচনতন্ত্রের কোষগুলি ক্রমাগত কাজ করে যায় আর এই কোষগুলির খুব কম ক্যালোরির প্রয়োজন হয়।

আমরা যখন উঠে বসি তখন কিছু মাংসপেশীর কোষ সক্রিয় হয়ে ওঠে এবং ১ ১/২ ক্যালরি খরচ হতে শুরু করে। আমরা যখন বসে বসে কম্পিউটারে কাজ করি তখন আমাদের হাতের নড়াচড়া হয়যার ফলে ক্যালরির আবশ্যকতা বৃদ্ধি পায়। আমরা উঠে রান্না, কাপড় বদলানো আর বাড়িঘর পরিস্কারের কাজ শুরু করলে আমাদের মাংসপেশী সক্রিয় হয়ে ওঠে যার জন্য প্রতি মিনিটে ২-৩ ক্যালরি খরচ হতে শুরু করে।

ঠিক এইভাবে চলাফেরা করার সময় আমাদের বেশি ক্যালরির প্রয়োজন হয়। স্বাভাবিক গতিতে হাঁটার জন্য ৩-৪ ক্যালরি এবং দ্রুত গতিতে হাঁটার জন্য ৫-৬ ক্যালরির প্রয়োজন হয়। জগিং করার জন্য ৭-৮ ক্যালরি এবং তীব্র গতিতে ছোটার জন্য মিনিটে ১০-১২ ক্যালরির প্রয়োজন হয়।

শরীরের প্রতিটি গতিবিধির জন্যই ক্যালরির প্রয়োজন পড়ে। মাংসপেশীগুলির যত বেশি কাজ করে ক্যালরি তত বেশি খরচ হয়। যে সমস্ত ব্যক্তিরা আরামদায়ক জীবন কাটান তাদের ১৬০০ ক্যালরির প্রয়োজন হয়।

যে সমস্ত মজুররা বাড়ী তৈরি করেন বা যে সমস্ত লোক রিক্সা চালান তাদের শরীরে বেশি পরিমাণে ক্যালরির প্রয়োজন হয়। একজন খেলোয়াড় যদি প্রতিদিন ৫-৬ ঘণ্টা শারীরিক পরিশ্রমের অভ্যাস গড়ে তোলেন তাহলে তাঁর প্রতিদিন ৩০০০ ক্যালরির আবশ্যকতা পড়ে।

তথ্যসূত্র :
ওজন কমানোর জন্য ২০১ টি পরামর্শ
ডাঃ বিমল ছাজেড়

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top