মাঝরাতে ক্ষুধা পেলে ভুলেও খাবেন না এই ৬ ধরণের খাবার

বেশি রাত করে যারা জেগে থাকেন তাদের সবারই মাঝরাতের দিকে পেট চোঁ চোঁ করে। এ সময়ে অবশ্যই যা ইচ্ছে তাই খাওয়া যাবে না। দেখে নিন মাঝরাতে এড়িয়ে চলতে হবে কী কী খাবার।

মাঝরাতে যতো কমই খান না কেন, তা ওজন বাড়াতে পারে, হজমে সমস্যাও সৃষ্টি করতে পারে। যারা ডায়েটে আছেন বিশেষ করে তারা মাঝরাতে খাওয়ার ব্যাপারে বেশি সতর্ক থাকুন।

১) তেলতেলে, চর্বিযুক্ত খাবার

এমন ভারী ধরণের খাবার খেলে সাথে সাথেই আপনার ঘুম ঘুম পেতে থাকবে, শরীরটা ক্লান্ত লাগবে। রাত জেগে থাকার ইচ্ছে থাকলেও জাগতে পারবেন না। আর ঘুমিয়ে পড়লেও পরের দিন সকালে নিজেকে ক্লান্ত লাগবে। এ কারণে ফাস্ট ফুড, আইসক্রিম বা অনেক পনির দেওয়া খাবার এ সময়ে খাবেন না।

২) শর্করায় ভরপুর বা মিষ্টি খাবার

ঘুমাতে যাবার আগে একটু মিষ্টিমুখ করতে পছন্দ করেন অনেকেই। কিন্তু চকলেটের যে টুকরোটা আপনি মুখে পুরছেন তা আপনার ব্লাড সুগার দ্রুত বাড়িয়ে আবার কমিয়ে দিতে পারে। এ কারণে আপনার ঘুম নষ্ট হয়ে যাবে সহজেই। কেক, কুকিজ, মিষ্টি, চকলেট, ক্র্যাকার এগুলো না খেয়ে বরং একটা আপেলে কামড় বসাতে পারেন।

৩) রেড মিট

ফ্যাটি খাবারের মতো রেড মিট খেলেও পেট ভারী হয়ে থাকবে। ঘুমানোটা কষ্ট হয়ে যাবে। শুধু তাই না, বেশি করে মুরগীর মাংস খেলেও কিন্তু আপনার একই অবস্থা হবে। একেবারে প্রোটিন খাওয়া বাদ দিতে হবে না তাই বলে। প্রোটিন খেতে চাইলে অল্প করে খান। খেতে পারেন এক কাপ টক দই।

৪) ঝাল খাবার

ঝাল খাবার অনেক ক্ষেত্রেই শরীরের জন্য ভালো। কিন্তু মাঝরাতে ঝালের থেকে দুরেই থাকুন। কারণ এগুলো পেট খারাপ করতে পারে। বদহজমে ঘুমই হবে না আপনার।

৫) ক্যাফেইন

চা, কফি এমনকি চকলেটও এ সময়ে না খাওয়াই ভালো। কারও এগুলোতে থাকা ক্যাফেইন আপনার ঘুমের বারোটা বাজিয়ে দেবে। ফলে পরের দিন আপনার শরীর-মন একেবারেই অবসন্ন হয়ে থাকবে।

৬) ভরপেট ভোজ

মাঝরাত মোটেই ভরপেট খাওয়ার সময় নয়। যাই খান না কেন অল্প করে খাবেন। যদি ঘুমাতে চান তাহলে খেতে পারেন এমন কিছু খাবার যা ঘুম আনতে সহায়ক, যেমন দুধ।

তথ্যসূত্র: The 5 Worst Types of Foods to Eat Late at Night, PopSugar
Don’t sabotage your diet with a midnight snack, CBS News
The Worst Snacks You Can Eat Before Going to Bed, The Daily Meal

ফটো ক্রেডিট: blog.monarch.co.uk
www.smokeybarn.co.uk
www.huffingtonpost.com
www.12wbt.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top