পাঁচ মিনিট ব্যায়ামে সুগঠিত করে তুলুন আপনার শারীরিক গঠন

অতিরিক্ত মেদবহুল নিতম্ব যেমন দৃষ্টিকটু, তেমনই একেবারেই শুকনো শরীরটাও মানায় না সবাইকে। সুস্থ এবং সুন্দর শরীরের জন্য নিতম্ব সুগঠিত করতে দৈনিক মাত্র পাঁচ মিনিটের এই ব্যায়ামটি করতে পারেন আপনিও। সাথে রইলো ভিডিও।

ব্যায়ামের নিয়ম

–   ৫ মিনিট টানা ব্যায়াম করতে হবে, মাঝে কোনো বিশ্রাম নেওয়া যাবে না এবং একটি ব্যায়াম থেকে আরেকটি বায়্যামের মাঝে বেশি সময় নেওয়া যাবে না

–   কোনো ইকুইপমেন্ট ছাড়াই করতে পারবেন এই ব্যায়াম

–   এই পাঁচ মিনিটের মাঝে কোনো ওয়ার্মআপ বা কুল ডাউন নেই তবে দুইটোই করে নিতে পারলে ভালো

–   মোট পাঁচটি ব্যায়াম আছে এর মাঝে

কীভাবে করতে হবে

–   প্রথম এক মিনিট বাম পা সামনে রেখে লাঞ্জ এবং লিফট

–   এরপর ত্রিশ সেকেন্ড বাম পা সামনে রেখে লাঞ্জ পালস

–   পরের এক মিনিট ডান পা সামনে রেখে লাঞ্জ এবং লিফট

–   এরপর ত্রিশ মিনিট ডান পা সামনে রেখে লাঞ্জ পালস

–   এক মিনিট ডাবল হিপ স্কোয়াট

–   ত্রিশ সেকেন্ড স্ট্যাটিক হোল্ড

–   ত্রিশ সেকেন্ড স্কোয়াট পালস

নিতম্বের পেশী শক্তিশালী রাখাটা সবার জন্যই জরুরী। শুধু সৌন্দর্যের জন্য নয় বরং স্বাস্থ্যের জন্যও। প্রতিদিন মাত্র পাঁচ মিনিট লাগবে এই এক্সারসাইজ রুটিনের জন্য। কিন্তু আপনার থাই এবং নিতম্বের এই ব্যায়ামে ঘাম ঝরা শুরু হয়ে যাবে সহজেই। আপনি যদি চান দ্রুত আপনার নিতম্ব সুগঠিত হয়ে উঠুক তাহলে কাঁধ বরাবর ওয়েট ধরে রেখে পুরো ব্যায়ামটা করুন।

শুধুই পাঁচ মিনিট নিতম্ব সুগঠিত করার ব্যায়ামের পাশাপাশি অন্য ব্যায়ামও করতে হবে, খাওয়া দাওয়া করতে হবে স্বাস্থ্যকর উপায়ে। মেটাবলিজম বাড়াতে, পেশীর জড়তা কাটাতে ওয়ার্মআপ হিসেবে এবং স্বাভাবিক ব্যায়ামের পর কিছু অতিরিক্ত ক্যালোরি পোড়াতেও এই ব্যায়াম করতে পারেন। আপনার শরীর অতোমধ্যেই সুগঠিত থাকলেও সাধারণ ব্যায়ামের শেষে এই ব্যায়ামটি করতে পারে।

এতে কতো ক্যালোরি পোড়ে?

মোটামুটি প্রতি মিনিটে ৭-১২ ক্যালোরি বার্ন হয় এই ব্যায়ামে। তবে মাত্র ৫ মিনিট করার কারণে এতে খুব বেশি হলে ৬০ ক্যালোরি খরচ হবে। এ কারণে অন্য ব্যায়ামের সাথে এটা করাই উত্তম।

কতো ঘন ঘন এই ব্যায়াম করতে হবে?

শরীরের কোনো অংশের পেশী খুব ক্লান্ত হয়ে ব্যাথা করতে থাকলে ২৪-৪৮ ঘণ্টা তার ব্যায়াম আর না করাই ভালো। তাই কোমর থেকে নিচের অংশ ক্লান্ত হয়ে পড়লে এক-দুই দিন এই ব্যায়াম না করে হাত এবং কাঁধের ব্যায়াম করতে পারেন। সপ্তাহে মোটামুটি ২-৩ বার এই ব্যায়াম করতে পারেন অন্য, ভারী ব্যায়ামের সাথে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top