ডায়েট করার আগে যে নিয়মগুলো অবশ্যই মেনে চলা উচিত

অনেকেই হুটহাট করে ডায়েট করা শুরু করে দেন, একটু মুটিয়ে গেলেই ডায়েট করে শুকানোর চেষ্টা করেন। বিশেষ করে মেয়েরা। কিন্তু কোন কিছু না ভেবে চিন্তে  ডায়েট শুরু করলে অনেক সময় ডায়েট অনু্যায়ী কাঙ্ক্ষিত ওজন কমে না। ডায়েট শুরু করার আগে আপনি আগে ঠিক করে নিন, কতটুকু ওজন কমাতে চান, কত দিনের মধ্যে ওজন কমাতে চান। এই দুটি বিষয় অব্যশই ডায়েট শুরু করার আগে মাথায় রাখবেন। আরও কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে ডায়েট শুরু করার আগে। জেনে নিন এমন ৯টি বিষয়।

১। লক্ষ্য নির্ধারণ করা

আপনি কেন ডায়েট করছেন এবং কতটুকু ওজন কমাতে চাচ্ছেন ডায়েটের মাধ্যমে প্রথমে তা নির্ধারণ করুন। ডায়েট শুরুর আগে যদি এটি নির্ধারণ করে নিতে পারেন তবে আপনি আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে সহজেই পৌঁছাতে পারবেন।

২। ডায়েট প্ল্যান

সব সময় চেষ্টা করবেন প্রথম দিকে সহজ কোন ডায়েট চার্ট বেছে নেওয়ার। এতে করে শরীরের কোন জটিলতা দেখা দেয় না। হঠাৎ করে জটিল কোন ডায়েট শুরু করলে শরীরের নানা সমস্যা দেখা দিতে পারে।

৩। পুষ্টিকর খাবার

আপনি যে ডায়েট চার্ট অনুসরণ করুন না কেন খেয়াল রাখবেন ডায়েট চার্টে যেন পুষ্টিকর খাবার থাকে। ডায়েট চার্টে অবশ্যই যেন পর্যাপ্ত পরিমাণে শাক সবজি, ফল থাকে।

৪। দীর্ঘমেয়াদী চিন্তাভাবনা

দ্রুত ওজন কমানোর জন্য ক্রাশ ডায়েটে না যাওয়াটাই উত্তম। এতে অল্প সময়ে ওজন কমলেও  শরীরে মেদ জমতে দেরীও লাগে না।তাই সঠিক নিয়ম মেনে ডায়েট করুন। এতে প্রথম দিকে ওজন যদি না কমে তবে হতাশ হবেন না। ধৈর্য ধরে ডায়েট চার্ট মেনে চলুন।

৫। ডায়েট প্ল্যান নিয়ে গবেষণা

ডায়েট করার আগে জেনে নিন ডায়েট আসলে কী? কত ধরণের ডায়েট হয়, কোন ডায়েটের কী উপযোগিতা, ডায়েটের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না ইত্যাদি বিষয়। প্রযোজনে তথ্য নিন ইন্টারনেট থেকে বা বই পড়ুন।

৬। চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ

ডায়েট শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াটা অত্যন্ত প্রয়োজন। কারণ আপনার শরীরের চাহিদা অনুযায়ী, আপনার বেছে নেওয়া ডায়েট উপযোগী কি না তা একজন চিকিৎসক বা পুষ্টিবিদ ভাল বলতে পারবেন।

৭। খাবারের অংশ

আপনি দিনে কতবার কতটুকু খাবার খাবেন তা ঠিক করে নিন। দিনে তিনবার খাবেন নাকি ছোট ছোট অংশে দিনে ৬ বার খাবেন তা ঠিক করে নিন। সোম থেকে শনি কী খাবেন তার তালিকা আগে তৈরি করে ফেলুন।

৮। বদঅভ্যাস ত্যাগ করুন   

যদি ডায়েট করে সত্যিই উপকার পেতে চান, তাহলে সবার আগে ধূমপান, মদ্যপানের মতো নেশা পরিত্যাগ করুন। হুট করে নেশা ছাড়াটা কঠিন হয়ে যাবে আপনার জন্য। আস্তে আস্তে করে নেশা ছাড়ুন। তারপর ডায়েট শুরু করুন।

৯। ব্যায়াম করুন

ওজন কমানোর জন্য শুধু ডায়েট চার্টের ওপর নির্ভর করবেন না। এর সাথে ব্যায়াম করুন। আপনার শরীরের অবস্থা অনু্যায়ে ব্যায়াম করুন। প্রয়োজনে কোন বিশেষজ্ঞ এর পরামর্শে ব্যায়াম শুরু করুন।

 

তথ্যসূত্র-

Rules To Follow Before Dieting-www.boldsky.com

     

লেখাটি রিভিউ করেছেন-

আনিকা শাহ্‌জাবিন

পুষ্টিবিদ

খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়

ফটো ক্রেডিটঃ nuimagemedical.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top