ধীর গতির বিপাকক্রিয়া মোকাবেলার কিছু উপায়

অনেক সময়ই দেখা যায় যে সহজে ওজন কমতে চায় না। ওজন না কমার অনেকগুলো কারণের মাঝে একটি হলো মেটাবলজম বা বিপাক ক্রিয়ার গতি ধীর থাকার কারনে। সহজ ভাষায় বিপাকক্রিয়া হলো দেহের ভেতরের কোষ এবং অঙ্গাণুগুলোর একটি সক্রিয় রাসায়নিক বিক্রিয়া। দেহের বিপাকক্রিয়া যখন দ্রুত হয় তখন দেহের ওজন দ্রুত কমানো সম্ভব হয়।

যখন বিপাকক্রিয়ার গতির হার ধীর হয়ে যায় তখন ওজন কমানোটা বেশ কঠিন হয়ে যায়। তাই আমাদের জানতে হবে কিভাবে এসব পরিস্থিতিতে ধীর বিপাকক্রিয়াকে মোকাবেলা করা যায়। কারন যখন দেখা যায় যে কম খাওয়ার পরও ওজন বেড়ে যাচ্ছে তখন বুঝতে দেহের বিপাকক্রিয়ার গতি ধীর হওয়ার কারনেই এমন হচ্ছে। তাই কিভাবে বেশি ক্যালরি বার্ন করা যায় সেদিকে নজর দিতে হবে ফলে অতিরিক্ত ওজন বৃদ্ধি প্রতিরোধ করা সম্ভব হবে।

ধীর গতির বিপাক ক্রিয়া শারীরিক ব্যায়াম এবং সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমেই প্রতিকার করা যায়। এখানে কিছু পরামর্শ দেয়া হলো-

ওজন তুলে বায়াম করুন

এই ব্যায়ামের মাধ্যমে body metabolic rate(BMR)বাড়ানো সম্ভব। যখন দেহের BMR বাড়বে তখন স্বাভাবিক ভাবেই দেহের ক্যালরি বেশি বার্ন হবে।

এরোবিক্স করুন

এরোবিক্স করলে সাধারণভাবেই বিপাকক্রিয়ার গতি বৃদ্ধি পায়। তাই যখন বিপাকক্রিয়ার গতি ধীর হয়ে যাবে তখন এরোবিক্সের গতি একটু বাড়িয়ে দিন। এতে সারাদিনের অন্য সময় গুলোতেও ক্যালরি বার্ন হবে।

প্রোটিন জাতীয় খাবার খান

প্রোটিন জাতীয় খাবার খেলে দেহের পেশীগুলো পুনরুদ্ধার এবং এগুলোর ক্ষতি মেরামত হবে। যখন পেশীর বৃদ্ধির হবে তখন বিপাকক্রিয়ার গতিও বৃদ্ধি হবে।

পানি পান করুন

প্রচুর পানি পান করুন। কারন মনে রাখতে হবে যে পানি হচ্ছে আমাদের দেহের সব ধরনের কাজের জন্য গুরুত্বপূর্ণ একটি উপদান।

খাবার বাদ দেবেন না

অনেকের মাঝেই ওজন কমাতে গেলে কোনো এক বেলার খাবার বাদ দেবার অভ্যাস আছে। এই কাজটি কখনোই করবেন না। কারন এর ফলে উপকার হবার চেয়ে অপকারই বেশি হয়। কারন যখন আপনি না খেয়ে থাকেন আপনার দেহ তখন অতিরিক্ত ফ্যাট জমা করে।

খাবার সাথে সাথেই ঘুমাবেন না

খাবার খাওয়ার পর পরই ঘুমাবেন না। এটা কোনো ভাবেই গ্রহনযোগ্য নয়। কারন এর ফলে বিপাকক্রিয়ার গতি ধীর হয়ে যায়।

৬ বারে খাবার খান

সারাদিনে ৩ বেলা না খেয়ে খাবারের পরিমানে কমিয়ে ২-৩ ঘণ্টা পর পর ৬ বারে সেই খাবার খান। এই প্রক্রিয়া বেশি ক্যালরি বার্ন করতে সাহায্য করবে।

লেখিকা

শওকত আরা সাঈদা(লোপা)

জনস্বাস্থ্য পুষ্টিবিদ

এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ

খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ)

মেলাক্কা সিটি, মালয়েশিয়া

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top